মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ১১:১৭ অপরাহ্ন

চাহিদার চেয়ে দেশে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি

  • আপডেট টাইম : বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
  • ৩১ জন দেখেছে

চলতি বছর দেশে চাহিদার চেয়ে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি আছে। কিন্তু হঠৎ করেই লবণ সংকটের গুজবে মঙ্গলবার অস্থির হয়ে উঠে বাজার। আর এ গুজবে কান দিয়ে অনেকে অগ্রিম লবণ কিনেছেন। এই সুযোগে দাম বাড়িয়েছেন অসাধু ব্যবসায়ীরা।

তবে গুজব ছড়ানোর পরপরই সরকার, ব্যবসায়ী- সব পক্ষই বলছে, দেশে লবণের কোনো সংকট নেই। আগের যে কোনো বছরের তুলনায় এবার লবণের উৎপাদন রেকর্ড পরিমাণ।

এদিকে লবণের দাম নিয়ে গুজব ছড়ানোর ঘটনায় সারা দেশে ব্যাপক তৎপরতা চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

ইতিমধ্যে ১১৬ জনকে আটক করেছে পুলিশ। এছাড়াও ২৭ জনকে জরিমানা ও ১৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

শিল্প সচিব মো. আবদুল হালিম গণমাধ্যমকে বলেন, প্রতি মাসে দেশে ভোজ্য লবণের চাহিদা ১ লাখ ১০ হাজার টন। বর্তমানে দেশে ৬ লাখ টনের বেশি লবণ মজুদ আছে।

Loading...

সে হিসাবে ৫ মাসেরও বেশি লবণ মজুদ আছে। এছাড়া নভেম্বরের শেষে নতুন মৌসুম শুরু হবে। ফলে লবণে সংকটের প্রশ্ন আসে না।

এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সবার দৃষ্টি আকর্ষণ করছে। লবণসংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) প্রধান কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এর নম্বর হচ্ছে- ০২-৯৫৭৩৫০৫ (ল্যান্ড ফোন), ০১৭১৫-২২৩৯৪৯ (সেলফোন)। লবণ সংক্রান্ত যে কোনো তথ্যের প্রয়োজনে কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করেছে মন্ত্রণালয়।

এদিকে লবণের অতিরিক্ত দাম চাইলে ক্রেতাদের সরাসরি ফোন দিতে বলেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এক্ষেত্রে প্রতিষ্ঠানটির কর্মকর্তা মঞ্জুর শাহরিয়ার গণমাধ্যমে দুটি মোবাইল নম্বর দিয়েছেন।

এগুলো হল- ০১৭৭৭-৭৫৩৬৬৮ এবং ০১৬২৪২৭৬০১২। এছাড়া ৯৯৯-এ ফোন দিতে পুলিশের পক্ষ থেকেও অনুরোধ করা হয়েছে।



শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..





(গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত) © All rights reserved © 2019 DailyCoxnews
Theme Dwonload From ThemesBazar.Com