সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ০১:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
পঞ্চম শ্রেণিতে জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত ১৩ বছরের নুর নাহার এখন গৃহবধূ! কক্সবাজার কবিতা চত্বর থেকে এক মাদক কারবারির গুলিবিদ্ধ লাশ উদ্ধার বর্ণাঢ্য আয়োজনে “কিল্লার আন্দর ব্লাড ব্যাংক”র ৩য় বর্ষপূর্তি উদযাপন রোহিঙ্গা শরণার্থী পরিকল্পনায় সরকারের অবদান অন্তর্ভুক্ত করতে হবে খালেদা জিয়ার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি খালেদা জিয়ার জামিন শুনানি শুরু রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে ডাকাতদলের সশস্ত্র তৎপরতা উখিয়ার রত্নাপালং ইউনিয়নের পশ্চিম চাকবৈঠা আসছেন আল্লামা হাবিবুর রহমান মিছবাহ (কুয়াকাটা )। যুবলীগ নেত্রী পাপিয়া দিনে হোটেল বিলই দিতেন আড়াই লাখ টাকা টেকনাফে গোলাগুলিতে এক মানবপাচারকারী নিহত

বান্দরবা‌নে ফসলী জ‌মির সার বিক্রয় হ‌চ্ছে তামাক চাষী‌দের কাছে

  • আপডেট টাইম : শুক্রবার, ৩ জানুয়ারী, ২০২০
  • ৭২

বান্দরবান প্র‌তি‌নি‌ধি:

বান্দরবা‌নে সরকা‌রের ভর্তু‌কি দেয়া সার ফসলী জ‌মির প্রকৃত চাষী‌দের কা‌ছে বিক্রয় না ক‌রে তামাক চাষী‌দের কা‌ছে চড়া দা‌মে বিক্র‌য়ের অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে সার ডিলার ও সাব ডিলা‌র‌দের বিরু‌দ্ধে। ক‌তিপয় অসাধু কৃ‌ষি কমর্কর্তা‌কে ম্যা‌নেজ ক‌রে ডিলার‌রা তামাক চাষী‌দের কা‌ছে এ সার বি‌ক্রি কর‌ছে।

বান্দরবা‌নের ৭টি উপ‌জেলার ম‌ধ্যে প্র‌তিবছরই ন‌ভেম্বর মাস থে‌কে শুরু হয় তামাক চাষ। বি‌শেষ ক‌রে নদীর চরাঞ্চল, খা‌লের পাড়ে যেখা‌নে বর্ষা মৌসু‌মে প‌লি মা‌টি জ‌মে সেসব এলাকার উর্বর মা‌টি‌কে তামাক চা‌ষের জন্য উপযুক্ত জ‌মি হি‌সে‌বে ব্যবহার করা হয়। এছাড়া ফসলী সমতল জ‌মি‌কেও তামাক চা‌ষের জন্য ব্যবহার করা হয়। এবছরও বান্দরবা‌ন সদর, লামা, আলীকদ‌ম, নাইক্ষ্যংছ‌ড়ি, রুমা, থান‌চি ও রোয়াংছ‌ড়ি‌তে  তামাক চাষ শুরু হ‌য়ে‌ছে। ই‌তিম‌ধ্যে জ‌মি‌তে লাগা‌নো তামা‌কের চারাগু‌লো বড় হ‌তে শুরু ক‌রে‌ছে।

ত‌বে অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে, তামাক চারা দ্রুত বৃ‌দ্ধির জন্য তামাক জ‌মি‌তে কৃষকরা ব্যবহার কর‌ছে সরকা‌রের ভর্তু‌কি দেয়া ইউ‌রিয়া সার। আর তামাক চাষীরা নির্ধা‌রিত দা‌মের চে‌য়েও অধিকমূল্যে তামা‌কের ডিলার ও সাব ডিলা‌রের কাছ থে‌কে অ‌বৈধভা‌বে এ সার সংগ্রহ কর‌ছেন।

কৃ‌ষি বিভাগ সূ‌ত্রে জানা‌গে‌ছে, ডি‌সেম্বর মা‌সে সদ‌রে ১৮০, রোয়াংছ‌ড়ি‌তে ১০০, রুমায় ৭০, থান‌চিতে ৬০, লামায় ২৫০, আলীকদ‌মে ২২০ ও নাইক্ষ্যংছ‌ড়ি‌তে ২২১মে:টন সরকারী ভর্তু‌কি দেয়া ইউ‌রিয়া সার বরাদ্ধ দেয়া হ‌য়ে‌ছে।

স্থানীয়‌দের ম‌তে, বান্দরবা‌নের লামা, আলীকদম ও নাইক্ষ্যংছ‌ড়িতে জেলার সব‌চে‌য়ে বে‌শি তামাক চাষ হয়। আর এসব তামাক জ‌মি‌তে সারের যোগান দি‌তে কৃ‌ষি কর্মকর্তা‌দের ম্যা‌নেজ ক‌রে সার ডিলাররা প্র‌তিবছরেই এসব এলাকায় অন্য উপ‌জেলার চে‌য়ে বে‌শি সা‌রের বরাদ্ধ নেয়। এবারও এ তিন উপ‌জেলায় অন্য উপ‌জেলার চেয়ে  তুলনামূলক বে‌শি ইউ‌রিয়া সা‌রের বরাদ্ধ দেয়া হ‌য়ে‌ছে।

কৃষকরা জানায়, ইউ‌রিয়া সার জ‌মি‌তে ব্যবহার না কর‌লে তামা‌কের পাতা পাতলা হয় ও পাতার রং ফ্যাকা‌সে হ‌য়ে যায়। তাই পাতা পুরু হওয়া ও পাতা ফ্যাকা‌সে না হওয়ার জন্য অবশ্যই ইউ‌রিয়া সার ব্যবহার কর‌তে হয়। ইউ‌রিয়া ছাড়াও টিএস‌পি ও এমওপি সারও তামাক জ‌মি‌তে ব্যবহার কর‌তে হয়। আর এসব সার নির্ধা‌রিত দা‌মের চে‌য়েও অ‌ধিক মূ‌ল্যে ডিলার‌ বা সাব ডিলার‌দের কাছ থে‌কে সংগ্রহ কর‌তে হয়।

লামার তামাক চাষী আবদুর র‌হিম জানান, বর্তমান বাজা‌রে ইউ‌রিয়া সার ১৬ টাকা, টিএস‌পি সার ২২ টাকা ও এমওপি সার ১৫টাকা সরকারী মূ‌ল্যে হ‌লেও তামাক চাষী‌দের কা‌ছে সার বি‌ক্রি নি‌ষিদ্ধ থাকায় কে‌জি প্র‌তি অ‌তি‌রিক্ত ৪থে‌কে ৫টাকা হা‌রে অ‌ধিক মূ‌ল্যে ডিলার বা সাব ডিলা‌রের কাছ থে‌কে এ সার সংগ্রহ কর‌তে হ‌চ্ছে।

এ বিষ‌য়ে বান্দরবান সার ডিলার এর সে‌ক্রেটারী মোঃ না‌ছির উ‌দ্দিন ব‌লেন, তামাক জ‌মি‌তে কৃষকরা আ‌গেরমত ইউ‌রিয়া সার ব্যবহার ক‌রেনা। যতটুকু ব্যবহার ক‌রে তা ক‌তিপয় ডিলার‌কে ম্যা‌নেজ ক‌রে সংগ্রহ ক‌রে থা‌কে।

কৃ‌ষি বিভা‌গের এক ব্লক সুপারভাইজার ব‌লেন, সরকার বো‌রো ও সব‌জি চা‌ষের জন্য সব‌জি চাষী‌দের কা‌ছে ভর্তু‌কি‌ দেয়া এ সার বিক্র‌য়ের নি‌র্দেশ দি‌য়ে‌ছে। সরকারি নিয়ম অনুযায়ী কোনো ধরনের সার তামাক চাষীদের কাছে বিক্রির নিয়ম নেই। তি‌নি আ‌রো ব‌লেন, স্থানীয় কৃষি কর্মকর্তাদের যোগসাজশে ডিলাররা ফসলী জ‌মির জন্য সরকারী ভর্তু‌কি দেয়া এ সার ডিলার ও সাব ডিলার‌দের মাধ্য‌মে তামাকচাষীদের কাছে চড়া দামে বিক্রি করে দি‌চ্ছেন। আর এ কার‌নে বোরো চাষীরা সার সংকটে ভুগ‌ছেন। অপর‌দি‌কে লাভবান হ‌চ্ছেন সার ডিলার ও কৃ‌ষি কর্মকর্তারা।

এ বিষ‌য়ে বান্দরবান কৃ‌ষি‌বিভা‌গের উপ প‌রিচালক এ‌কেএম নাজমুল হক ব‌লেন, সরকা‌রের ভর্তু‌কি দেয়া এ সার কোন ভা‌বেই  তামাক চাষী‌দের কা‌ছে বিক্রয় করা যা‌বেনা। ডিলাররাও তামাক চাষী‌দের কা‌ছে সার বিক্রয় করার কোন খবর আমার কা‌ছে আ‌সে‌নি। আমার ম‌নে হয় তামাক চাষী‌দের জন্য তামাক কোম্পানী সার অন্য কোনভা‌বে সংগ্রহ কর‌ছে। তারপরও আ‌মি এ বিষ‌য়ে খবর নিব।



শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..





(Registered at the Directorate of Information, Government of the People's Republic of Bangladesh) © All rights reserved © 2019 DailyCoxnews
Theme Dwonload From ThemesBazar.Com