বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী ২০২০, ০৯:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘জুনে চালু হচ্ছে সিলেট-কক্সবাজার-চট্টগ্রাম ফ্লাইট’ 20 ফেব্রুয়ারি অগ্নিঝরা ‘একুশে’র  প্রতীক্ষায় ছিল পুরো জাতি কক্সবাজারের সাগর তীরে উঁচু স্থাপনা নয়: প্রধানমন্ত্রী চকরিয়ায় বসতভিটার বিরোধে দু’পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষ, কলেজ ছাত্রীসহ আহত-২৪ শনিবার আসছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী খতমে বোখারী অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিল জামিয়া পটিয়া মাদরাসা। উহান হাসপাতালের পরিচালকও মারা গেলেন করোনাভাইরাসে কক্সবাজারে ঘুষের কোটি টাকাসহ সার্ভেয়ার আটক ফের সীমান্তে বাংলাদেশি হত্যা বন্ধের প্রতিশ্রুতি দিলো বিএসএফ চ্যারিটেবল মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি ২৩ ফেব্রুয়ারি

তরুণদের ঋণের ভার লাঘবে অনন্য উদ্যোগ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০২০
  • ৩৬
প্রতীকী ছবি

তরুণদের ঋণের ভার লাঘব করতে নতুন উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। এই অভিনব উদ্যোগ নিতে যাচ্ছে নেদারল্যান্ডসের আমস্টারডাম নগর কর্তৃপক্ষ। কাজ বা শিক্ষার জন্য সংগ্রাম করা মানুষকে ঋণের বোঝা থেকে মুক্ত করার অভিযানের অংশ হিসাবে এ  উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

তরুণ ডাচ ও প্রাপ্তবয়স্কদের মধ্যে ঋণ নেওয়ার হার বেড়েছে। যুক্তরাজ্যসহ ইউরোপের অন্য কোথাও এমন প্রবণতা দেখা যায় না। এই ঋণ ডাচ তরুণদের একটি অংশের উচ্চ শিক্ষা কার্যক্রম সমাপ্ত করার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

আমস্টারডাম শহরের পরীক্ষামূলক প্রকল্পের আওতায় পৌরসভার ক্রেডিট ব্যাংক ঋণ সংগ্রহের জন্য দাতাদের সাথে আলোচনা করবে। স্কিমটিতে যারা রয়েছেন তাদের প্রয়োজন অনুসারে ঋণ দেওয়ার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

পৌরসভার ব্যাংক থেকে ঋণগ্রস্ত তরুণদের ৭৫০ ইউরো উত্তোলনের সুযোগ দেওয়া হবে। প্রণোদনা হিসাবে  এই অর্থ দেওয়া হবে। তরুণরা সফলভাবে প্রশিক্ষণ বা কোনও শিক্ষামূলক প্রোগ্রামে নিযুক্ত থাকলে আরও বেশি ঋণ দেওয়া হবে।

আমস্টারডামের ডেপুটি মেয়র মার্জোলিন মুরম্যান বলেছেন, ঋণ অনেক চাপ সৃষ্টি করে। তরুণদের ক্ষেত্রে তাদের ঋণ প্রায়শই তাদের ভবিষ্যত নির্ধারণ করে। এই তরুণদের বেশিরভাগেরই বেতন বকেয়া ছিল। দুর্ভাগ্য বা অজ্ঞতার কারণে তারা এমন পরিস্থিতিতে পড়েছিল। সাহায্য ছাড়া তারা এ পরিস্থিতি থেকে বের হতে পারে না। সে কারণেই আমরা এখন তাদের সহায়তা করতে যাচ্ছি যাতে তারা তাদের নতুনভাবে জীবন শুরু করতে পারে।

আগামী ফেব্রুয়ারিতে এই ঋণ প্রকল্পটি শুরু হবে। স্কিমের প্রত্যেক ব্যক্তিকে এমন একজন প্রশিক্ষক দেওয়া হবে যার সাথে তারা একটি ‘গাইডেন্স পরিকল্পনা’ তৈরি করবে।

নগর কর্তৃপক্ষ বিশ্বাস করে যে, অল্প বয়স্ক তরুনরা প্রায়শই তাদের আর্থিক অবস্থা পুনর্গঠন করা এবং প্রয়োজনীয় পুনঃতফসিল করা প্রায় অসাধ্য বলে মনে করেন।

সরকারী পরিসংখ্যান বলছে, আমস্টারডামের ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে এক তৃতীয়াংশেরও অধিক মানুষ ঋণগ্রস্ত।

সূত্র : দ্য গার্ডিয়ান



শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..





(Registered at the Directorate of Information, Government of the People's Republic of Bangladesh) © All rights reserved © 2019 DailyCoxnews
Theme Dwonload From ThemesBazar.Com