মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন

রোহিঙ্গার বোঝা বাংলাদেশের ঘাড় থেকে সরান: কাদের 

  • আপডেট টাইম : বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
  • ৪৮

রোহিঙ্গা সংকট আমাদের ওপর বোঝা হয়ে আছে। আমরা বিশ্ব বিবেকের কাছে আহ্বান জানাবো, এই অসহনীয় বোঝা বাংলাদেশের ঘাড় থেকে সরিয়ে নিন।

বুধবার (২২ জানুয়ারি) বিকেলে কক্সবাজারের চকরিয়া সরকারি কলেজ মাঠে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত গণসংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একথা বলেন।

দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় ওবায়দুল কাদেরকে এ সংবর্ধনা দেওয়া হয়।

বিশাল এ সমাবেশে সেতুমন্ত্রী বলেন, আমাদের জনগণের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে। বিশেষ করে চীন ও প্রতিবেশী ভারতের কাছে আহ্বান জানাবো, আমাদের জনগণ কষ্ট পাচ্ছে। আমাদের ইকোলজি, আমাদের ট্যুরিজম, আমাদের পর্যটন আজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে, আমাদের জনগণ আতঙ্কে রয়েছে। কাজেই আমরা বিশ্ব বিবেকের কাছে আহ্বান জানাবো এই অসহনীয় বোঝা আমাদের উপর থেকে সরিয়ে নিন।

রোহিঙ্গা সমস্যা নিয়ে সেতুমন্ত্রী আরও বলেন, বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) গাম্বিয়ায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার অভিযোগে করা রোহিঙ্গা নিয়ে একটি মামলার রায় ঘোষণা হওয়ার কথা রয়েছে। আমরা আশা করবো, বিশ্ব বিবেক, বিশ্বের আদালত আমাদের প্রতি সুবিবেচনা করবেন।

ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে যে সুযোগ দিয়েছেন, সেই উদারতার ফসল যাতে আমরা পাই।

লবণ ও চিংড়ি চাষিদের দুঃখ-দুর্দশা নিয়ে কাদের বলেন, দেশের একমাত্র লবণ উৎপাদনকারী অঞ্চল কক্সবাজারের লবণ চাষি ও চিংড়ি চাষিদের বাঁচাতে হবে। লবণ নিয়ে সংকটের কথা আসছে, সেই সংকট যাতে না হয় সেজন্য সিন্ডিকেট ভেঙে দেওয়া হবে। মধ্যসত্বভোগীদের সিন্ডিকেট যাতে চাষিদের মুনাফা লুটে খেতে না পারে, ন্যায্যমূল্য পায়, চিংড়ি চাষের সঙ্গে যারা জড়িত তারাও যাতে সবসুযোগ-সুবিধা পায় সেজন্য সরকারের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এসব বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও আলোচনা করা হবে বলে জানান মন্ত্রী।

প্রধান অতিথি ওবায়দুল কাদের এসময় চকরিয়া ও পেকুয়ার উন্নয়ন কর্মকাণ্ড নিয়েও বক্তব্য দেন।

এসময় তিনি বলেন, হাজার কোটি টাকা ব্যয়ে দুই উপজেলার অন্তত ১০টি অভ্যন্তরীণ সড়কের উন্নয়ন কাজ চলমান। আরো বড় বড় প্রকল্প হাতে নেওয়ার উদ্যোগ গ্রহণসহ ডিপিপি অনুমোদনের পর্যায়ে রয়েছে। এছাড়াও এসময় ওবায়দুল কাদের ঘোষণা দেন, চকরিয়া পৌর শহরের জনগণের দুর্ভোগ লাঘবে চিরিঙ্গায় একটি ফ্লাইওভার নির্মাণ করার ঘোষণা দেন।

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলমের সভাপতিত্বে গণসংবর্ধনা সভায় আরো বক্তব্য দেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সাবেক এমপি আবদুর রহমান বদি, সাবেক সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপি, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট রণজিত দাশ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।

 

Loading...



শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..





(Registered at the Directorate of Information, Government of the People's Republic of Bangladesh) © All rights reserved © 2019 DailyCoxnews
Theme Dwonload From ThemesBazar.Com