• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৪:৩১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

প্রাথমিকে ২৮ হাজার ৮৩২ শিক্ষকের পদ শূন্য

রিপোর্টার
আপডেট : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
resize 350x300x1x0image 277269 1581429005

ফাইল ছবি:

প্রাথমিক বিদ্যালয়ে ২৮ হাজার ৮৩২ শিক্ষকের পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

মঙ্গলবার মো. মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত দেশের ৬৪ জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্যপদ ৭০১৮টি। এর মধ্যে ৪১৬৬টি ৬৫ শতাংশ হিসাবে পদোন্নতিযোগ্য সংক্রান্ত শূন্য পদ। আর ২৮৫২ পদ হল ৩৫ শতাংশ হিসাবে নিয়োগযোগ্য। আর সহকারী শিক্ষক পদের মোট শূন্য পদ ২১ হাজার ৮১৪টি। মোট শূন্য পদ ২৮ হাজার ৮৩২টি। এ সময় কোনো জেলায় কত শিক্ষকের পদ খালি তার বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী।

তিনি আরও জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতির বিষয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩, অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা-২০১৩ ও নন-ক্যাডার কর্মকর্তা-কর্মচারী জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা-২০১১ নীতিমালা অনুযায়ী প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রদান করা হয়। তবে আদালতে মামলা থাকায় প্রধান শিক্ষক পদে পদোন্নতি বন্ধ রয়েছে। তবে জ্যেষ্ঠ সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদান করা হচ্ছে।

তিনি জানান, ৬১টি জেলায় সহকারী শিক্ষকের ১৮ হাজার ১৪৭টি পদ পূরণের জন্য ২০১৯ সালের ২৪ ডিসেম্বর চূড়ান্তভাবে নির্বাচিতদের নিয়োগপত্র জারি করা হয়েছে। যথাশিগগিরই এ সব শিক্ষক যোগদান করবেন। এ ছাড়া তিন পার্বত্য জেলায় জেলা পরিষদের তত্ত্বাবধানে স্থানীয়ভাবে শিক্ষক নিয়োগ করা হয়।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা