জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ | Daily Cox News
  • মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১২:৪৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

একটি নাম কখনো কখনো হয়ে ওঠে বিদ্রোহের। যার বলিষ্ঠতায় দ্রোহের স্বপ্ন দেখে অজুত-লক্ষ-নিজুত-কোটি মানুষ। তেমনই একজন কাজী নজরুল ইসলাম। যার দ্রোহ আর প্রেমে বারবার আলোড়িত হয়েছে বাঙালি হৃদয়। তার সৃষ্টিতে আবেগে ভাসে হৃদয় মন উজ্জীবিত হয় সংগ্রামে দেশপ্রেমে। ৭৭ বছর বয়সে জীবনের যবনিকা টানা এই জাতীয় কবির আজ ৪৪তম মৃত্যুবার্ষিকী।

‘আমায় নহে গো, ভালোবাসো শুধু, ভালোবাসো মোর গান’ দুঃখ কবিকে দিয়েছে সাদা পৃষ্ঠা; বিদ্রোহ দিয়েছে কালি; সেখানে প্রেম যেন কবির বিরহ-বেদনার কবিতা।

‘বলো বীর-চির উন্নত মম শির’ বিদ্রোহের রণতূর্য উড়িয়ে বাংলার সাহিত্যাঙ্গনে আবির্ভূত হওয়া সে কবি কাজী নজরুল ইসলাম। স্বদেশপ্রেমে তার ভাষা যেনো ছিলো স্বাধীনতার বুলি; তাইতো বারবার ব্রিটিশ সরকারের রোষানলে পড়লেও সবসময়ই কণ্ঠে ধারণ করেছেন অগ্নিবীণার ধ্বনি।

নানা রঙে রঞ্জিত, নানাভাবে ব্যঞ্জিত এই কবির কাব্যের ভুবন। আর গান সেখানেও দোল খায় প্রেম-দুঃখ-সুখের আবেগে ভাসে হৃদয়। মন উজ্জীবিত হয় সংগ্রামে, দেশপ্রেমে।

দুখু মিয়া হয়ে জন্মালেও মৃত্যুকে আলিঙ্গন করেছিলেন দেশের জাতীয় কবির সম্মানে। মাঝের ৭৭টি বসন্ত ছিলো সৃষ্টি ও সৃজনশীলতার ইতিহাস। যা আজও বাঙালিকে ভাবায় করে আন্দোলিত।

ভাদ্র মাসের এমন দিনে রোদ-বৃষ্টির যুগলবন্দী বিরহে নবজাগরণের এই অগ্রদূত পাড়ি জমান অনন্তলোকে। তবে পার্থিব এই মায়ালোকে তিনি চির ভাস্বর বাঙালী হৃদয়ে।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা