১ সেপ্টেম্বর থেকে উহানে খুলছে সব স্কুল | Daily Cox News
  • মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৬:২৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

১ সেপ্টেম্বর থেকে উহানে খুলছে সব স্কুল

ডেস্ক রিপোর্ট
আপডেট : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
স্কুল

চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। সেখান থেকে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। তবে উহানে নতুন করে সংক্রমণ নেই অনেক দিন। সবকিছুই স্বাভাবিক রূপ ফিরে এসেছে। তাই স্কুলসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ
বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আগামী মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে শহরটির দুই হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লাখ। তবে, শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়ার সময় মাস্ক পরতে এবং সম্ভব হলে গণপরিবহন এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে উহান কর্তৃপক্ষ। একইসঙ্গে স্কুলগুলোকেও রোগনিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা রাখতে, শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে ও গাদাগাদি এড়াতে বলা হয়েছে। এ ছাড়াও, স্কুলগুলোকে প্রতিদিনের অবস্থা নিয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষকে রিপোর্ট দিতেও বলা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে মধ্য চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে কভিড-১৯। অতি ছোঁয়াচে এই রোগে বিশ্বজুড়ে এরই মধ্যে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪১ হাজার। আর আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই কোটি।

করোনা ভাইরাসের আঁতুড়ঘর হলেও এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে চীন। দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা খুবই কম। অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে এসেছে জনসংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশটি।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা