৭ লাখ ৮৭ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল | Daily Cox News
  • মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ১২:৪১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

৭ লাখ ৮৭ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদন
আপডেট : বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
৭ লাখ ৮৭ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

চট্টগ্রাম: এ বছর চট্টগ্রাম জেলায় মোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুরে সিভিল সার্জন কার্যালয়ে দুই সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ উপলক্ষে সংবাদ সম্মেলনে ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য জানান।

সিভিল সার্জন জানান, ৪ অক্টোবর চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি অস্থায়ী কেন্দ্র ও ৪ হাজার ৮০০টি অস্থায়ী কেন্দ্রে সর্বমোট ৭ লাখ ৮৭ হাজার ২৩৩ জন শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে এ কার্যক্রম চালানো হবে। এরমধ্যে ৬-১১ মাস বয়সী ৮৮ হাজার ৭১৩ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৬ লাখ ৯৮ হাজার ৫২০ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। চাহিদা অনুযায়ী ইতোমধ্যে ৭ লাখ ২৯ হাজার ৭৭৪টি লাল রঙের ও ৮৯ হাজার ৪০৫টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ১৫ উপজেলায় বিতরণ করা হয়েছে।

তিনি আরও জানান, এবারের ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে জেলার ১৫ উপজেলায় পর্যবেক্ষণ করতে ১০ জন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। ক্যাম্পেইন চলাকালীন সময়ে জরুরী পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কাজ করবে ৫ সদস্যের মনিটরিং টিম।

এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি প্রথম দফা জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এদিকে একই সময়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ব্যবস্থাপনায় নগরের ৫ লাখ ৩৩ হাজারের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাসের ৮১ হাজার ৫০০ শিশুকে নীল রঙের, ১২-৫৯ মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা