মহাসমাবেশে মানুষের ঢল, স্বরাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগ ও ৯ দফা দাবি | Daily Cox News
  • শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৭:৩৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

মহাসমাবেশে মানুষের ঢল, স্বরাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগ ও ৯ দফা দাবি

ডেস্ক রিপোর্ট
আপডেট : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
মহাসমাবেশে মানুষের ঢল, স্বরাষ্ট্রমন্ত্রীকে পদত্যাগ ও ৯ দফা দাবি

দেশব্যাপী ধ”র্ষ’ণ ও না’রী নি’পী’ড়নের প্র’তিবা’দে শাহবাগে অনুষ্ঠিত হওয়া মহাসমাবেশ থেকে ৯ দফা জানিয়েছেন আ’ন্দো’লকা’রীরা। দা’বি আদায় না হওয়া পর্যন্ত এ আ’ন্দো’লন চা’লিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। আগামী ১৭ অক্টোবর পর্যন্ত নানা কর্মসূচিরও ঘো’ষণা দেয়া হয়।

শুক্রবার বিকাল পৌণে ৪টায় সমাবেশ শুরু হয়। ধ”র্ষ’ণ ও নি’পী’ড়’ন বন্ধে সরকারের বি’রু’দ্ধে ‘নি’ষ্ক্রি’য়তার’ অ’ভি’যোগ এনে এ ‘মহাসমা’বেশের’ ডা’ক দিয়েছে বাম ছাত্রসংগঠনগুলোর প্ল্যাটফর্ম ‘ধ”র্ষ’ণের বি’রুদ্ধে বাংলাদেশ’।

এসময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স ৯ দফা দাবি তুলে ধরেন। দাবি গুলো হলঃ

১. সারা দেশে অ’ব্যাহত ধ”র্ষ’ণ-না’রীর প্রতি স’হিং’সতার সঙ্গে যু’ক্তদের দৃ’ষ্টা’ন্তমূলক শা”স্তি নিশ্চিত করতে হবে। ধ”র্ষ’ণ, নি’পী’ড়ন বন্ধ ও বিচারে ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিল’ম্বে অপ’সারণ করতে হবে।

২. পাহাড়-সমতলে আদিবাসী না’রীদের ওপর সামরিক-বেসামরিক সকল প্রকার যৌ”ন ও সামাজিক নি’পী’ড়ন বন্ধ করতে হবে।

৩. হাইকোর্টের নির্দেশনানুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি, বেসরকারি সকল প্রতিষ্ঠানে নারী নির্যাতন বি’রো’ধী সেল কার্যকর করতে হবে। Committee on the Elimination of all forms of discrimination against Women (CEDAW) সিডো সনদে বাংলাদেশকে স্বাক্ষর ও তার পূর্ণ বাস্তবায়ন করতে হবে। নারীর প্রতি বৈ’ষ’ম্যমূলক সকল আইন ও প্রথা বি’লোপ করতে হবে।

৪. ধর্মীয়সহ সকল ধরনের সভা-সমাবেশে নারী বি’রো’ধী বক্তব্য শা”স্তিযোগ্য অ’প’রাধ হিসেবে গণ্য করতে হবে। সাহিত্য, নাটক, সিনেমা, বিজ্ঞাপনে নারীকে পণ্য হিসেবে উপস্থাপন বন্ধ করতে হবে। প’র্নোগ্রা’ফি নিয়ন্ত্রণে বিটিসিএলের কার্যকরী ভূমিকা নিতে হবে। সুস্থধারার সাংস্কৃতিক চর্চায় সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করতে হবে।

৫. তদন্তকালীন সময়ে ভিক্টিমকে মা’নসি’ক নি’পী’ড়ন-হ’য়’রা’নি বন্ধ করতে হবে। ভি’ক্টিমের আ’ইনগত ও সামাজিক নি’রাপ’ত্তা নিশ্চিত করতে হবে।

৬. অপ’রা’ধবিজ্ঞান ও জেন্ডার বিশেষজ্ঞদের নারী ও শিশু নি’র্যা’তন দ’ম’ন ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করতে হবে। ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে অনি’ষ্প’ন্ন সকল মামলা দ্রুত নিষ্পন্ন করতে হবে।

৭. ধ”র্ষ’ণ মা’ম’লার ক্ষেত্রে সাক্ষ্য আইন ১৮৭২-১৫৫(৪) ধারাকে বি’লোপ করতে হবে এবং মামলার ডিএনএ আইনকে সাক্ষ্য প্রমাণের ক্ষেত্রে কার্যকর করতে হবে।

৮. পাঠ্যপুস্তকে নারীর প্রতি অবমাননা ও বৈ’ষ’ম্যমূলক যে কোনো প্রবন্ধ, নিবন্ধ, পরিচ্ছেদ, ছবি, নির্দেশনা ও শব্দ চয়ন পরিহার করতে হবে।

৯. গ্রামীণ সালিশের মাধ্যমে ধ”র্ষ’ণের অ’ভি’যোগ ধা’মাচা’পা দেওয়ার চে’ষ্টাকে শা”স্তিযো’গ্য অ’প’রাধ হিসেবে গণ্য করতে হবে।

আগামী ১৭ অক্টোবর পর্যন্ত কর্মসূচি ঘোষণা করেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায়। তিনি বলেন, শাহবাগে লাগাতার এ অবস্থান প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

১১ অক্টোবর রোববার আলোকচিত্র প্রদশর্ন, ১২ অক্টোবর সাংস্কৃতিক সমাবেশ, ১৩ অক্টোবর ধ”’র্ষণবি’রো’ধী চলচিত্র উৎসব, ১৪ অক্টোবর না’রী সমাবেশ ও ১৫ অক্টোবর সারা ঢাকা শহরে ধ”র্ষ’ণ বি’রোধী সাইকেল র‍্যালি।

এর মধ্যে যদি দাবি মেনে নেয়া না হয় তাহলে ১৬ অক্টোবর সকাল ৯টায় এই শাহবাগ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত লংমার্চ অনুষ্ঠিত হবে। ১৭ অক্টবোর সেখানে সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা