• রবিবার, ৩১ মে ২০২০, ১২:৪৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
নোটিশ :
আমাদের সাইট-এ প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ করুন>>01865-115787>>>01819785496

একই এনজিওতে চাকরি, দীর্ঘ ১ বছর প্রেম, পালিয়ে বিয়ে, অতপর: ১মাস অনুপস্থিত থেকে কর্মস্থলে যোগদান নিয়ে তোলপাড়।

রিপোর্টার
আপডেট : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০

নিজস্ব প্রতিবেদক::

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) নামের একটি আন্তর্জাতিক এনজিওর সংস্থার কেইচ ওয়াকার পদে চাকরি করেন মোঃ শাহ জালাল। তার বাড়ী উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের খয়রাতি পাড়া গ্রামে। স্থানীয় ছেলে হিসেবে তার বেশ দাপট রয়েছে সংস্থায়। সেই সুবাধে একই সংস্থায়  উইমেন্স প্রোডাকশন পদে কর্মরত জান্নাতুল বকেয়া নামে এক নারীকর্মীর প্রতি তার কু-নজর পড়ে। জান্নাতুল বকেয়ার বাড়ী কক্সবাজারের ঝিলংজায়। তাঁকে প্রথমে একাধিক বার অনৈতিক প্রস্তাব দিয়ে ব্যর্থ হন শাহ জালাল। বিভিন্ন ফাঁদে ফেলে জোরপূর্বক তার সাথে দিন দিন মেলামেশা শুরু করে। বিষয়টি সম্পর্কে অবহিত ছিলেন আইআরসির ‘এইচআর’ পদে নিয়োজিত দেলোয়ার হোসেন।

সুত্রমতে, এনজিও,আইএনজি সংস্থাতে নারী সংক্রান্ত অপরাধের বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা থাকলেও আইআরসি’তে তার কোন বালাই নেই। তার একমাত্র কারণ দেলোয়ার। এ ধরনের আন্তর্জাতিক একটি সংস্থার মান ক্ষুন্ন করতে দেলোয়ারের মতো একজনই যথেষ্ট বলে মনে করেন অন্যান্য সংস্থারকর্মীরা।

তথ্যে প্রকাশ, ‘এইচআর’ দেলোায়ার শাহজালালের নিকট থেকে অনৈতিক সুবিধা ভোগ করার কারনে দীর্ঘ ১ বছর অবৈধ ভাবে মেলামেশা করার সুযোগ করে দেন সংস্থায় কর্মরত থাকাবস্থায়। পরে ঘটনাটি সর্বত্রে জানাজানি হয়ে গেলে দেলোয়ার তাদের দু’জনকে পালিয়ে যাওয়ার পরামর্শ দেয়। এরা দু’জন গত ২৪ ফেব্রুয়ারি ক্যাম্পে চাকরি শেষে ফেরার পথে পরিবারকে না অজানা গন্তব্যে পাড়ি জমায়।

পালিয়ে দীর্ঘ ১মাস দু’জনে আত্মগোপনে থাকার পর গত ১৮ মার্চ কর্মস্থলে এসে পুনরায় অবৈধ উপায়ে যোগদান করেন। চাকরিতে নতুন করে যোগদানের ক্ষেত্র সহযোগিতা করেন সংস্থা এইচআর দেলোয়ার।

এব্যাপারে জানতে চাইলে আইআরসি’র এইচআর দেলোয়ার হোসেন প্রথমে তেলেবেগুনে জ্বলে উঠেন। পরবর্তীতে কৌশলে তার নিকট থেকে ঘটনার সম্পর্কে বিস্তারিত বর্ণনা জিজ্ঞাসা করা হলে সে বলেন, প্রেম করা কি অপরাধ? প্রেম করে বিয়ে করেছে এতে কারো আপত্তি আছে বলে মনে হয় না। বিয়ের আগে দীর্ঘ ১ বছর কিভাবে চাকরি করা কালীন অবৈধ সম্পর্ক করেছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা আমরা জানিনা। আর ১ মাস চাকরিতে অনুপস্থিত থেকে আবার পুনরায় কোন নিয়মে কর্মস্থলে যোগদান করেছে তা নিয়ে জানতে চাইলে তিনি অভিজ্ঞতার কারনে এ যোগদানের সুযোগ দেওয়া হয়েছে বলে সে জানান।



ফেসবুকে আমরা