আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী | Daily Cox News
  • বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৭:৪৩ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

নিজস্ব প্রতিবেদক
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

আজ হিজরি বর্ষের ১২ রবিউল আউয়াল, শুক্রবার, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। আল্লাহর প্রিয় হাবিব, নবী ও রসুল হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন। দিনটি মুসলিম বিশ্বে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে উদযাপন করা হয়ে থাকে। ১২ রবিউল আউয়াল মুসলিম জাহানে আশেকে রসুলের কাছে একটি পবিত্রতম দিন।

৫৭০ খ্রিস্টাব্দের এ দিনে মানবতার মুক্তিদূত ও আল্লাহর প্রিয় রসুল হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পৃথিবীতে আগমন করেন।
তিনি ৬৩ বছর হায়াত লাভ করেছিলেন। ১১ হিজরি সনের আরেক রবিউল আউয়ালের ১২ তারিখ, সোমবার বিশ্বজগৎসমূহের রহমতের দূত ওফাত লাভ করেন। নবীজির জন্মগ্রহণের দিনটি ছিল সোমবার। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বাংলাদেশে আজ সাধারণ ছুটি। জাতীয়ভাবে দিনটি উদযাপনের অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। রাজধানীতে জাতীয় পতাকার পাশাপাশি কলেমা তাইয়্যেবা খচিত পতাকায় সড়কদ্বীপ সজ্জিত, রাতে গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জাসহ ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র কোরআন তিলাওয়াত, দরুদ পাঠ, নফল নামাজ, ইবাদত-বন্দেগি ও আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে দিনটি পালন করবেন। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন। বিভিন্ন রাজনৈতিক দল ও ইসলামী সংগঠনের নেতারাও এ উপলক্ষে বাণী দিয়েছেন। এ ছাড়া দেশব্যাপী মসজিদ, মাদ্রাসা, বিভিন্ন খানকাহ ও দরবারসহ ধর্মীয় ও সামাজিক সংগঠন স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচির আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যবিধি মেনে জশ্নে জুলুস বা আনন্দ মিছিল, ওয়াজ ও মিলাদ মাহফিল, কোরআনখানি, ফাতিহা পাঠ, দোয়া মাহফিল ও তবারক বিতরণ।
ইসলামিক ফাউন্ডেশন : ইসলামিক ফাউন্ডেশনের ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পক্ষকালব্যাপী কর্মসূচির উদ্বোধন আজ। কর্মসূচির মধ্যে রয়েছে- প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত দর্শক-শ্রোতার উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওয়াজ মাহফিল। এ ছাড়া জুম অ্যাপের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ লাইভ সম্প্রচার। বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার এবং জুম অ্যাপের মাধ্যমে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা। এ ছাড়া ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সে পবিত্র কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জাতীয় প্রেস ক্লাব : জাতীয় প্রেস ক্লাব পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে নিজস্ব মিলনায়তনে আজ বাদ আসর আলোচানা সভা, মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ