• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪০ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ায় সড়ক দুর্ঘটনায় আর্মড পুলিশের এএসআই নিহত আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী জয়পুরহাটে দুই শিশুকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তির কারাদণ্ড মৌলভীবাজারে শ্রীমঙ্গলে রেলের জমি উদ্ধারে বাধা, রেলের এক্সাভেটরে দুর্বৃত্তের আগুন শেষ হলো সংসদের চতুর্দশ অধিবেশন দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু ইভ্যালির সিইও রাসেল গ্রেপ্তার প্রবাস থেকে স্বামী আসার খবরে প্রেমিকের হাত ধরে পালালো এক সন্তানের জননী কোটবাজারে চাকবৈঠার ইব্রাহিম বিপুল পরিমান ইয়াবাসহ র‍্যাবের হাতে আটক রত্নাপালং ইউপি নির্বাচন : চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে ইমাম হোসেন

ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত-১১

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : রবিবার, ১০ জানুয়ারী, ২০২১
ইন্দোনেশিয়ায় ভূমিধসে নিহত-১১

ইন্দোনেশিয়ায় প্রবল বর্ষণের কারণে দুটি ভূমিধসে অন্তত ১১ জন নিহত ও ১৮ জন আহত হয়েছেন। দেশটির পশ্চিম জাভা প্রদেশে শনিবার এ দুর্ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

রোববার ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ডের মুখপাত্র রাদিত্য জাতি এক বিবৃতিতে জানান, রাজধানী জার্কাতা থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে পশ্চিম জাভার কিহানজুয়াং গ্রামে শনিবার স্থানীয় সময় বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে দুটি ভূমিধস হয়।

তিনি বলেন, ‘প্রথম ভূমিধসটি প্রবল বর্ষণ ও আলগা মাটির কারণে ঘটেছে। এর পরের ভূমিধসটি যখন ঘটে তখন উদ্ধারকারীরা প্রথম ভূমিধসের এলাকায় উদ্ধারকাজ চালাচ্ছিলেন।’ সারাদিন ধরে মুষলধারে বৃষ্টি ও বজ্রপাতের কারণে উদ্ধারকাজ বিঘ্নিত হতে পারে জানান তিনি।

ব্যানডাং উদ্ধার সংস্থার মুখপাত্র সেনি উলান্দারি এএফপিকে বলেন, ‘প্রথম ভূমিধসে অনেকে যোগ দিয়েছিলেন, তাই দ্বিতীয় ভূমিধসের পর কতজন নিখোঁজ হয়েছেন তা আমরা এখনো তালিকা করছি।’

ভূমিধসের কারণে রাস্তা ও ব্রিজ বন্ধ হয়ে গেছে। ফলে ধ্বংসস্তূপ পরিষ্কারের উদ্দেশ্যে ভারী যন্ত্র নিয়ে যেতে বেগ পেতে হচ্ছে।

গত অক্টোবরে প্রেসিডেন্ট জোকো উইডোডো সতর্ক করে দিয়েছিলেন যে, লা নিনা আবহাওয়ার কারণে প্রবল বর্ষণ হতে পারে; ফলে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে। বর্ষাকালে ঘন ঘন প্রবল বর্ষণের ফলে ইন্দোনেশিয়ার দ্বীপগুলোতে ভূমিধস ও আকস্মিক বন্যা প্রায়ই হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর