• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১২:০৫ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

করোনা মোকাবিলায় অতিরিক্ত ৪২৫ কোটি টাকা দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক
আপডেট সময় : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
করোনা মোকাবিলায় অতিরিক্ত ৪২৫ কোটি টাকা দেবে এডিবি

ঢাকা: করোনা মোকাবিলায় ও বাংলাদেশের ক্ষুদ্র অর্থনীতি চাঙ্গা করতে অতিরিক্ত ৪২৫ কোটি টাকা (৫০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তার অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধারে এ ঋণ অনুমোদন করেছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সংযোগী এ সংস্থাটি।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান সংস্থাটির বহিঃসম্পর্ক বিভাগের টিম লিডার গোবিন্দ বার।

এডিবি বলছে, চলতি ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে এডিবি।

প্রকল্পটি ২০১৮ সালে অনুমোদন করা হয়। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে ৫ কোটি ডলার ঋণ দেবে এডিবি।

চলমান প্রকল্পের আওতায়, পিকেএসএফ, তার অংশীদার সংগঠনের মাধ্যমে, এখনও পর্যন্ত ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র ঋণ দিয়েছে, যা গ্রামাঞ্চলে ৯১ হাজার ৪৩০টি কর্মসংস্থান সৃষ্টি করে।
‘এ অতিরিক্ত অর্থায়ন গ্রামীণ অর্থনীতি আরও চাঙ্গা করবে।

ক্ষুদ্র উদ্যোক্তাকে সহায়তা করার পাশাপাশি তাদের ব্যবসা চালিয়ে যেতে এবং তাদের কর্মীদের ধরে রাখতে সহায়তা করবে। বিশেষত নারী উদ্যোক্তারা করোনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দাবি করে এডিবি প্রধান বিশেষজ্ঞ (বাংলাদেশ) জ্যোৎস্না ভার্মা বলেন, বিশেষ করে করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা এ সংকটগুলো কাটিয়ে উঠতে পারবেন। ’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর