• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
ব্রেইন টিউমার আক্রান্ত তৃতীয় শ্রেণীর ছাত্রী টুম্পাকে বাঁচাতে এগিয়ে আসুন! ফেসবুককে রোহিঙ্গাবিরোধী তথ্য দিতে নির্দেশ উখিয়ায় পাহাড়ের মাটি পাচারকালে ডাম্পার সহ আটক ১ বিজিবির অভিযানে সাড়ে ৪ কোটি টাকা মূল্যের ইয়াবা উদ্ধার রাজধানীর প্রতিটি খাল সংরক্ষণ করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী করোনায় আবারও বাড়ল শনাক্ত ও মৃত্যু কক্সবাজারে ২১ কোটি টাকা মূল্যের ইয়াবা নিয়ে আটক ৫ রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক তাদের অবশ্যই ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের জন্য ১৫৮ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র উখিয়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাঃ সম্পাদকের দায়িত্ব অর্পণ শীর্ষক সংবাদের প্রতিবাদ ও ব্যাখ্যা

ট্রাম্প প্রশাসনের ‘চাপে’ যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদন দিল এফডিএ

আন্তজার্তিক ডেস্ক
আপডেট সময় : শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
ট্রাম্প প্রশাসনের ‘চাপে’ যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদন দিল এফডিএ

জরুরি ব্যবহারের জন্য ফাইজার/বায়োএনটেকের করোনা ভাইরাসের টিকা অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, এই টিকা অনুমোদন দেয়ার জন্য প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এফডিএ’র ওপর ছিল তীব্র চাপ। এর প্রধান স্টিফেন হ্যান’কে বলা হয়েছিল, শুক্রবারের মধ্যে এই টিকা অনুমোদন দিতে হবে, না হলে তাকে পদত্যাগ করতে হবে। তবে স্টিফেন হ্যান এ কথাকে অসত্য বলে দাবি করেছেন। শুক্রবার এমন অনুমোদনের পর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রথম প্রয়োগ করা হবে এই টিকা। এরই মধ্যে সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কমপক্ষে দুই লাখ ৯২ হাজার মানুষ। শুক্রবার হেলথ এন্ড হিউম্যান সার্ভিসেস বিষয়ক মন্ত্রী অ্যালেক্স অ্যাজার সাংবাদিকদের বলেছেন, ফাইজারের সঙ্গে তার মন্ত্রণালয় ব্যাপক হারে টিকাদান কর্মসূচি শুরু করবে সোম বা মঙ্গলবার। সবার আগে ফাইজারের টিকা অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু করেছে বৃটেন।

এ ছাড়া এই টিকা অনুমোদন দেয়া হয়েছে কানাডা, বাহরাইন, সৌদি আরব। আর শুক্রবার অনুমোদন দেয়া হলো যুক্তরাষ্ট্রে। এখানে উল্লেখ্য, সারা বিশ্বের মধ্যে একদিনে করোনায় আক্রান্ত হয়ে সর্বোচ্চ সংখ্যক মানুষ মৃত্যুর রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র। বুধবার একদিনে সেখানে এতে মারা যান কমপক্ষে ৩০৫৪ জন মানুষ।
এ অবস্থায় বৃহস্পতিবার মেডিকেল বিশেষজ্ঞরা এফডিএ’কে পরামর্শ দেয় জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন দিতে। ২৩ সদস্যবিশিষ্ট প্যানেল জানিয়ে দেয় এই টিকার ঝুঁকির চেয়ে সুবিধা বেশি। জবাবে এফডিএ এক বিবৃতিতে বলেছে, ফাইজার-বায়োএনটেক কোভিড-১৯ টিকার পক্ষে পরামর্শক কমিটির জোরালো সুপারিশক্রমে এফডিএ জানাচ্ছে যে, দ্রুতই তারা চূড়ান্তকরণ করবে এবং জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিচ্ছে। একই সঙ্গে ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন এবং অপারেশন ওয়ার্প স্পিড’কে এফডিএ এ জন্যই এটা জানাচ্ছে, যাতে তারা টিকা বিতরণ পরিকল্পনা সময়মতো করতে পারে।

ট্রাম্পের ক্ষুব্ধ টুইট
শুক্রবার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ক্ষোভ প্রকাশ করে একটি টুইট করেন। এতে তিনি এফডিএ’কে একটি বিশাল, বয়স্ক এবং ধীরগতি সম্পন্ন কচ্ছপ বলে অভিহিত করেন। তিনি লিখেছেন- ডা. হ্যান, এখনই এই টিকাগুলো ছাড়ের ব্যবস্থা করুন। গেম খেলা বন্ধ করুন এবং জীবন বাঁচান। অন্যদিকে ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করেছে যে, শুক্রবারের মধ্যে এই টিকা অনুমোদন দিতে এফডিএ কমিশনার ডা. হ্যান’কে নির্দেশ দেন হোয়াইট হাউজের চিফ অব স্টাফ মার্ক মিডোস। আর যদি তিনি তা না করেন তাহলে তাকে পদত্যাগের নির্দেশ দেন মিডোস । তিনটি সূত্রের উদ্ধৃতি দিয়েছে এক্ষেত্রে বিবিসি। তবে মার্কিন মিডিয়াকে ডা. হ্যান বলেছেন, তিনি শুধু এই টিকার তাৎক্ষণিক অনুমোদন দেয়ার ক্ষেত্রে উৎসাহিত হয়েছেন। মিডিয়ায় হোয়াইট হাউজের চিফ অব স্টাফের ফোন কলের যে রিপোর্ট প্রকাশ পেয়েছে তাকে তিনি অসত্য বলে দাবি করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর