• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ায় সড়ক দুর্ঘটনায় আর্মড পুলিশের এএসআই নিহত আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী জয়পুরহাটে দুই শিশুকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তির কারাদণ্ড মৌলভীবাজারে শ্রীমঙ্গলে রেলের জমি উদ্ধারে বাধা, রেলের এক্সাভেটরে দুর্বৃত্তের আগুন শেষ হলো সংসদের চতুর্দশ অধিবেশন দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু ইভ্যালির সিইও রাসেল গ্রেপ্তার প্রবাস থেকে স্বামী আসার খবরে প্রেমিকের হাত ধরে পালালো এক সন্তানের জননী কোটবাজারে চাকবৈঠার ইব্রাহিম বিপুল পরিমান ইয়াবাসহ র‍্যাবের হাতে আটক রত্নাপালং ইউপি নির্বাচন : চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে ইমাম হোসেন

দালালদের দৌরাত্ম্যে শুঁটকির ন্যায্য দাম পাচ্ছেন না দুবলার চরের জেলেরা

নিজস্ব প্রতিবেদক
আপডেট সময় : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
কক্সবাজার নাজিরারটেকে শুরু হয়েছে পুরোদমে শুঁটকি উৎপাদন

জীবিকার টানে গভীর সমুদ্র থেকে জেলেরা রাতভর মাছ ধরে সকালে ফেরে সুন্দরবনের দুবলার শুঁটকি পল্লীতে। কিন্তু দালালদের দৌরাত্ম্যে জেলেরা পাচ্ছেন না ন্যায্য দাম।

চোখের সীমানায় শুধু শুঁটকি আর শুঁটকি। জেলেদের হাড়ভাঙা পরিশ্রমে সুন্দেরবনের দুবলার চর তাই এখন শুটকির রাজধানী।

চর এলাকার বহদ্দার আর দালালের খপ্পরে ন্যায্য দামে শুটকি বিক্রি করতে না পেরে হতাশ জেলেরা। এছাড়া আধুনিক যন্ত্রপাতির অভাবে রপ্তানীযোগ্য শুটকি উৎপাদনে ব্যাঘাত ঘটছে বলে দাবি তাদের।

বনবিভাগ বলছে, সুন্দরবনের দুবলার চর, মেহের আলী, আলোরকোল, অফিসকিল্লা সহ কমপক্ষে ১৫ টি মৎস্য আহরণ, প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণ কেন্দ্র নিয়ে দুবলা জেলে পল্লী। ১০ বছরে ৩৬ হাজার টন শুটকি থেকে প্রায় ১৭ হাজার কোটি টাকা আয় করেছে বন বিভাগ।

তবে দেশের শুটকি শিল্পকে সামনে এগিয়ে নিতে জেলেদের সহযোগিতার আশ্বাস বন বিভাগের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর