পবিত্র আশুরা ৩০ আগস্ট | Daily Cox News
  • বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৮:৪৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

পবিত্র আশুরা ৩০ আগস্ট

নিউজ ডেস্ক
আপডেট সময় : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
IMG 20200821 123418 231

নিউজ ডেস্ক:

১৪৪২ হিজরি সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার পবিত্র মহররম মাসের গণনা শুরু হবে। এই পরিপ্রেক্ষিতে আগামী ৩০ আগস্ট (রোববার) ১০ মহররম পবিত্র আশুরা পালিত হবে।

বৃহস্পতিবার রাতে ইসলা‌মিক ফাউ‌ন্ডেশ‌নের জনসং‌যোগ কর্মকর্তা শায়লা শারমীন এ তথ‌্য নি‌শ্চিত ক‌রেন।

রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলতাফ হোসেন চৌধুরী।

সভায় অতিরিক্ত সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। তিনি আরো জানান, শুক্রবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ৩০ আগস্ট (১০ মহররম) রোববার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

ইসলামী বর্ষপঞ্জি তথা হিজরি সালে যে চারটি মাস মুসলিমদের দৃষ্টিতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার মধ্যে মহররম অন্যতম। ১০ মহররম দিনটিকে ‘বিশেষ মর্যাদার’ দৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে মুসলিম উম্মাহ।

আশুরা বা ১০ মহররম দিনটি মুসলমানদের কাছে বিভিন্ন কারণে তাৎপর্যপূর্ণ। বিশেষ করে, মুসলিম উম্মাহ ১০ মহররম শোকের দিন হিসেবে পালন করে। ৬৮০ সালে এই দিনে বর্তমান ইরাকের কারবালা নামক স্থানে মহানবী হজরত মোহাম্মদের (সা.) দৌহিত্র ইমাম হোসাইন (রাদি.) ও তার পরিবারের সদস‌্যদের নৃশংসভাবে হত্যা করে ইয়াজিদ বাহিনী।

এছাড়া, প্রিয় নবী (সা.) নিজেই ১০ মহররম পালন করতেন। এর পেছনে নানা ধর্মীয় বিশ্বাস রয়েছে। ১০ মহররম পৃথিবী সৃষ্টি হয়েছে। বিভিন্ন নবীর আমলে এই দিনে অনেক ঘটনা ঘটেছে।

বার্ত ২৪.কম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ