• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ায় সড়ক দুর্ঘটনায় আর্মড পুলিশের এএসআই নিহত আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী জয়পুরহাটে দুই শিশুকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তির কারাদণ্ড মৌলভীবাজারে শ্রীমঙ্গলে রেলের জমি উদ্ধারে বাধা, রেলের এক্সাভেটরে দুর্বৃত্তের আগুন শেষ হলো সংসদের চতুর্দশ অধিবেশন দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু ইভ্যালির সিইও রাসেল গ্রেপ্তার প্রবাস থেকে স্বামী আসার খবরে প্রেমিকের হাত ধরে পালালো এক সন্তানের জননী কোটবাজারে চাকবৈঠার ইব্রাহিম বিপুল পরিমান ইয়াবাসহ র‍্যাবের হাতে আটক রত্নাপালং ইউপি নির্বাচন : চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে ইমাম হোসেন

বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
বাংলাদেশি দুই হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক

ধর্মীয় উসকানিসহ বিভিন্ন অপপ্রচার চালানোর অভিযোগে বাংলাদেশের দুটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিল ফেসবুক।

‘ডনস টিম’ ও ‘ক্রাফ’ নামে বাংলাদেশের দুটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তির আইডি হ্যাক করে ধর্মীয় উসকানিসহ বিভিন্ন অপপ্রচারের প্রমাণ পেয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই দুটি গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার (১১ ডিসেম্বর) ফেসবুক থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ডনস এবং ক্রাফ একত্র হয়ে বিভিন্ন আইডি এবং পেজ নানান অজুহাতে রিপোর্ট করতে থাকে। আইডি নিষ্ক্রিয় করার পর সেসব আইডি ও পেজের দখল নিতে কাজ করত গ্রুপ দুটি। অ্যাকাউন্টের দখল নিতে অ্যাকাউন্টের বৈধ ব্যবহারকারীর ইমেইল এবং ডিভাইস-মোবাইল বা কম্পিউটার ব্যবহার করেছে হ্যাকাররা। অ্যাকাউন্ট ও পেজ হ্যাক করে সেগুলো নিজেদের কনটেন্ট ছড়ানোর কাজে ব্যবহার করত বলে তদন্তে বেরিয়ে এসেছে বলে জানায় সামাজিক যোগাযোগমাধ্যমটির কর্তৃপক্ষ।
এই দুটি গ্রুপ ধর্মীয় উসকানিসহ বিভিন্ন অপপ্রচার চালানো হয়েছে এমন অ্যাকাউন্ট ও পেজগুলো ইতোমধ্যেই সরিয়ে দেওয়ার কথা জানিয়েছে ফেসবুক। পাশাপাশি ব্যবহারকারীদের সতর্ক হতে এবং নিজেদের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পরামর্শ দিয়েছে। এরই অংশ হিসেবে সন্দেহজনক লিংকে ক্লিক করা এবং নির্ভরযোগ্য নয়-এমন উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ফেসবুক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর