• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:০১ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ার ভালুকিয়ায় কবরস্থান দখলের প্রচেষ্টা উখিয়া থানা পুলিশের অভিযানে ২০ হাজার পিস ইয়াবাসহ এক মাদককারবারী আটক উখিয়ায় অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি+) প্রকল্পের কাজ উদ্ধোধন আমি ক্ষমাপ্রার্থী : চকরিয়ার পৌর কাউন্সিলর রাশেদার বিবৃতি ঘুমধুম পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ দেলোয়ারের বিদায় সোহাগ রানার বরণ অনুষ্ঠান উখিয়ায় র‍্যাবের অভিযানে ইয়াবা ও স্বর্ণের বারসহ আটক-১ খুনিয়াপালং এর আব্দুল হক ইয়াবাসহ আটক,সহযোগী আব্দুর রহিম পলাতক উখিয়া প্রধান সড়ক চৌরাস্তার মোড়ে জেব্রা ক্রসিং স্থাপনের দাবি খুনিয়াপালং ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আবদুল হক কোম্পানীর প্রতিবাদ ও ব্যাখ্যা ভাসানচরের পথে উখিয়া ছাড়লেন ৩৭৯ রোহিঙ্গা

বিশ্বব্যাপী উষ্ণায়নের জেরে দ্রুতগতিতে গলছে চীনা হিমবাহ

অনলাইন ডেস্ক
আপডেট সময় : বুধবার, ১১ নভেম্বর, ২০২০
বিশ্বব্যাপী উষ্ণায়ন

বিশ্ব উষ্ণায়ন যে হিমালয় ও দুই মেরুর ওপর বেশি মাত্রায় প্রভাব ফেলতে চলেছে একথা আজ আর নতুন করে অজানা কোনও তথ্য না। কিন্তু সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য বলছে ‘শেষ এসে গেছে’।

সাম্প্রতিক সময়ে স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে অত্যন্ত দ্রুত গতিতে গলছে একটি চীনা হিমবাহ। হিমবাহটি লাওগুউ নং ১২ নামে পরিচিত।

গত দু’বছরে গলে যাচ্ছে এই ২০-বর্গ-কিলোমিটারের হিমবাহ।

একদিকে যখন এই চীনা হিমবাহ দ্রুত গতিতে পানি হয়ে যাচ্ছে, তখন বিশ্বব্যাপী উষ্ণায়ন নিয়ে সাধারণ মানুষকে সচেতন করছেন জলবায়ু বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছেন, এর ফলে একাধিক পরিবর্তন হতে পারে, আবার দীর্ঘমেয়াদি পানি সংকটও হতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা।

তিব্বত মালভূমিতে ৮০০ কিলোমিটার পর্বত শৃঙ্গের বৃহত্তম হিমবাহ হিসাবে পরিচিত লাওগুউ নং ১২। গবেষকরা বলছেন, এটি বিশ্বউষ্ণায়নের জেরে দ্রুত গতিতে গলছে। এমনকি এটি ৭ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। এই ঘটনার জেরে মারাত্মক চিন্তিত গবেষকরা।

তিব্বত মালভূমিতে ৮০০ কিলোমিটার পর্বত শৃঙ্গের বৃহত্তম হিমবাহ হিসাবে পরিচিত লাওগুউ নং ১২। গবেষকরা বলছেন, এটি বিশ্বউষ্ণায়নের জেরে দ্রুত গতিতে গলছে। এমনকি এটি ৭ শতাংশ হ্রাস পেয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। এই ঘটনার জেরে মারাত্মক চিন্তিত গবেষকরা।

তিব্বতের মালভূমি প্রচুর পরিমাণে বরফে ঢাকা অবস্থায় পড়ে থাকার জন্য বিশ্বের তৃতীয় মেরু হিসেবে পরিচিত।

কিন্তু আশঙ্কার বার্তা হল ১৯৫০ এর দশক থেকে এই অঞ্চলের গড় তাপমাত্রা প্রায় ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। যা নিয়ে চিন্তায় রয়েছে পরিবেশ বিজ্ঞানীরা।

চায়না অ্যাকাডেমি অফ সায়েন্সের থেকে পাওয়া তথ্য বলছে, ১৯৫৬ থেকে ১৯৯০ অবধি সময়কালের তুলনায় ১৯৯০ থেকে ২০১০ অবধি হিমবাহের গলন ৫০%-এর বেশি দ্রুত হয়।

 

আরোও পড়ুন

 

 

 

কুমিল্লায় স্ত্রীর সামনে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর