• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০২:৫৮ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

মহানবী (সা.) কে ব্যঙ্গ করায় সংসদে নিন্দা প্রস্তাবের দাবি

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : রবিবার, ৮ নভেম্বর, ২০২০
মহানবী (সা.) কে ব্যঙ্গ করায় সংসদে নিন্দা প্রস্তাবের দাবি

সম্প্রতি ফ্রান্সের সাপ্তাহিক শার্লে এবদো পত্রিকায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে ব্যঙ্গ করার প্রতিবাদ জানিয়ে সংসদে নিন্দা প্রস্তাব গ্রহণের দাবি করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ।

রোববার (৮ নভেম্বর) মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত সংসদের বিশেষ অধিবেশনের প্রথম দিনে তিনি এ দাবি তোলেন।
বক্তব্যে তিনি বলেন, ফ্রান্সের একটি সাপ্তাহিক মহানবীকে (স.) নিয়ে ব্যঙ্গ চিত্র প্রকাশ করেছে। এর বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো উল্টো আগুনে ঘি ঢেলে দিয়েছে।

মহানবীর তাৎপর্যময় জীবন ও বিদায় হজের ভাষণ উল্লেখ করে হারুনুর রশীদ বলেন, মহানবী (সা.) বলে গেছেন, মানুষে মানুষে কোন ভেদাভেদ নেই। আরবের ওপর অনারবে কোন শ্রেষ্ঠত্ব নেই। সাদার ওপর কালো কিংবা কালোর ওপর সাদার কোন শ্রেষ্ঠত্ব নেই। তিনি ঈর্ষা হিংসা থেকে দূরে থাকতে বলেছেন কারণ, ঈর্ষা ও হিংসা মানুষের সব ভালো গুণ নষ্ট করে দেয়।
মহানবী বিদায় হজের ভাষণ উল্লেখ করে তিনি আরও বলেন, মহানবী (সা.) শিশু নারীদের ওপর অত্যাচার না করতে বলেছেন। কাজের লোকদের ব্যাপারে বলেছেন, তোমরা যা খাবে, তাদেরকে তাই খাওয়াবে। তোমরা যা পরবে, তাদেরকে তা পরাবে। শ্রমিকের ঘাম শুকানোর আগে পাওনা পরিশোধের কথা বলেছেন।
মহানবী (সা.) বংশগত শ্রেষ্ঠত্ব ও কৌলিন্য প্রথা বিলুপ্ত করে বলেছেন, কৌলিন বা শ্রেষ্ঠ সেই যিনি বিশ্বাসী ও মানুষের উপকার করে। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নিষেধ করেছেন, উল্লেখ করেন বিএনপির এ সংসদ সদস্য।
তিনি বলেন, যেহেতু তিনি শুধুমাত্র মানুষদের মধ্যেই শ্রেষ্ঠ না, যত নবী এসেছেন তাদের মধ্যেই শ্রেষ্ঠ। তাই বাংলাদেশের মত ধর্মপ্রাণ মুসলিমদের দেশ হিসেবে মহানবী (সা.) কে ব্যঙ্গ করার সরকারিভাবে নিন্দা করা উচিত।
সংসদে এর নিন্দা প্রস্তাব গ্রহণ করার জন্য সংসদ নেতার দৃষ্টি আকর্ষণ করেন এ সংসদ সদস্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর