• শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৮ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ায় সড়ক দুর্ঘটনায় আর্মড পুলিশের এএসআই নিহত আওয়ামীলীগ বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই অত্যন্ত শক্তিশালী ও গুরুত্বপূর্ণ দল -কৃষিমন্ত্রী জয়পুরহাটে দুই শিশুকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তির কারাদণ্ড মৌলভীবাজারে শ্রীমঙ্গলে রেলের জমি উদ্ধারে বাধা, রেলের এক্সাভেটরে দুর্বৃত্তের আগুন শেষ হলো সংসদের চতুর্দশ অধিবেশন দেশে করোনায় আরও ৫১ জনের মৃত্যু ইভ্যালির সিইও রাসেল গ্রেপ্তার প্রবাস থেকে স্বামী আসার খবরে প্রেমিকের হাত ধরে পালালো এক সন্তানের জননী কোটবাজারে চাকবৈঠার ইব্রাহিম বিপুল পরিমান ইয়াবাসহ র‍্যাবের হাতে আটক রত্নাপালং ইউপি নির্বাচন : চেয়ারম্যান পদে জনপ্রিয়তার শীর্ষে ইমাম হোসেন

মালয়েশিয়ায় কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি

মোহাম্মদ আবদুল কাদের
আপডেট সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
মালয়েশিয়ায় কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি

মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের জেরামের একটি পাম ওয়েলের জমিতে কন্টেইনারে গাদাগাদি করে থাকছেন শতাধিক বাংলাদেশি। ন্যূনতম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা।
স্থানীয় সময় শনিবার (১৯ ডিসেম্বর) দেশটির গণমাধ্যমে উঠে আসার পর এ নিয়ে আলোচনা শুরু হয়।
মালয়েশিয়ার স্থানীয় এক সাংবাদিকের কাছ থেকে ভুক্তভোগী প্রবাসীদের খোঁজ পেয়ে তাদের কয়েকজনের সঙ্গে কথা বলেন সময় নিউজের প্রতিবেদক। তারা জানান, এখানে ১০০ জনের বেশি মানুষের বসবাস। তাদের সবাই বাংলাদেশি।
এক বাসিন্দার তথ্য অনুযায়ী, বিভিন্ন সাইজের প্রায় ৩০ থেকে ৪০টি কন্টেইনার রয়েছে সেখানে। কন্টেইনারগুলোতে একটি রুমেই গাদাগাদি করে থাকছেন ৭ থেকে ৮ শ্রমিক। সবমিলিয়ে প্রায় ১০০ জনের মতো ফার্নিচার ফ্যাক্টরির শ্রমিক বসবাস করছেন কন্টেইনারগুলোতে।
এদিকে, দেশটির শ্রম আইন অনুযায়ী একজন শ্রমিকের জন্য কমপক্ষে ৩ বর্গমিটার জায়গা থাকার কথা থাকলেও তা এখানে মানা হয়নি। কিন্তু এসব কন্টেইনারের ১৪.৬ বর্গমিটার জায়গার মধ্যে থাকতে হচ্ছে সাত থেকে আটজনকে।
হোস্টেলের একজন ম্যানেজার স্থানীয় গণমাধ্যমকে জানান, কোভিড সংক্রমণ থেকে বাঁচতে খুব দ্রুতই আমরা শ্রমিকদের অন্যত্র নেওয়ার ব্যবস্থা করছি।
বাসিন্দারা বলছেন, আশে পাশের এলাকাগুলোতে আরও অনেক ফ্যাক্টরি রয়েছে তাদেরও এই বিষয় নিয়ে ভাবা উচিত।
এদিকে, দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে করোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে কর্মক্ষেত্রে কর্মীদের স্বাস্থ্যসেবা ও নিরাপত্তা সুবিধা দিয়ে স্বাস্থ্যকর কর্ম পরিবেশ নিশ্চিত করতে হবে নিয়োগদাতাদের। তাহলেই কেবল করোনার হাত থেকে রক্ষা পেতে পারেন প্রবাসী কর্মীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর