• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৬ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
ব্রেইন টিউমার আক্রান্ত তৃতীয় শ্রেণীর ছাত্রী টুম্পাকে বাঁচাতে এগিয়ে আসুন! ফেসবুককে রোহিঙ্গাবিরোধী তথ্য দিতে নির্দেশ উখিয়ায় পাহাড়ের মাটি পাচারকালে ডাম্পার সহ আটক ১ বিজিবির অভিযানে সাড়ে ৪ কোটি টাকা মূল্যের ইয়াবা উদ্ধার রাজধানীর প্রতিটি খাল সংরক্ষণ করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী করোনায় আবারও বাড়ল শনাক্ত ও মৃত্যু কক্সবাজারে ২১ কোটি টাকা মূল্যের ইয়াবা নিয়ে আটক ৫ রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক তাদের অবশ্যই ফিরে যেতে হবে : প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের জন্য ১৫৮ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র উখিয়া প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাঃ সম্পাদকের দায়িত্ব অর্পণ শীর্ষক সংবাদের প্রতিবাদ ও ব্যাখ্যা

মিয়ানমার তোষণ নীতির কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যাহত হচ্ছে’

রিপোর্টার নাম :
আপডেট সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
20200623 083518

কয়েকটি গুরুত্বপূর্ণ দেশ ও সাহায্য সংস্থার মিয়ানমার তোষণ নীতির কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যাহত হচ্ছে। এছাড়া ধীরগতির বিচার প্রক্রিয়াও প্রত্যাবাসন না হওয়ার অন্য আরেকটি বড় কারণ। রবিবার (২৪ জানুয়ারি) রাতে রোহিঙ্গাদের ওপর এক ওয়েবিনারে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন একথা বলেন।

রোহিঙ্গা প্রত্যাবাসনের চেয়ে বাংলাদেশে মানবিক সহায়তা দিতে বেশি আগ্রহী আন্তর্জাতিক সম্প্রদায় কিন্তু এই সহায়তা রাখাইনে দেওয়া হলে রোহিঙ্গারা ফেরত যেতে বেশি উৎসাহ বোধ করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব। তিনি বলেন, চার বছর পার হয়ে গেলেও একজন রোহিঙ্গাও ফেরত যায়নি।

রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য মিয়ানমারের আগ্রহ নেই জানিয়ে তিনি বলেন, তারা প্রতিশ্রুতি দিলেও এই বিষয়ে তাদের উৎসাহ দেখা যায় না। এছাড়া রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি না হলে এবং নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা না থাকলে রোহিঙ্গারা ফেরত যেতে আগ্রহী হবে না।

প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ সবদিক দিয়ে চেষ্টা করছে জানিয়ে তিনি বলেন, আমরা সমমনা দেশগুলির সঙ্গে এ বিষয়ে কাজ করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর