মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্ত আর নেই | Daily Cox News
  • শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:০৫ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্ত আর নেই

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০
Screenshot 20200825 151030

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার চিত্তরঞ্জন দত্ত
মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার চিত্তরঞ্জন দত্ত ফাইল ছবি
মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার চিত্তরঞ্জন দত্ত (সি আর দত্ত) মারা গেছেন। মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীরোত্তম সম্মানে ভূষিত করে। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

সি আর দত্ত সেক্টর কমান্ডারস ফোরামের জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করছিলেন। সংগঠনটির মহাসচিব হারুন হাবিব সি আর দত্তের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

সদ্য প্রয়াত সি আর দত্ত বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্বে ছিলেন আমৃত্যু। সংগঠনটির সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত আজ প্রথম আলোকে বলেন, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ছোট মেয়ে কবিতা দাশগুপ্তার বাসায় থাকতেন সি আর দত্ত। সেখানে গত শুক্রবার বাথরুমে পড়ে যান। এরপর তাঁকে ফ্লোরিডার বয়নটন বিচের বেথিসদা হাসপাতালে নেওয়া হয়। আজ সকাল সাড়ে নয়টায় সেখানে তাঁর মৃত্যু হয়।

রাণা দাশগুপ্ত বলেন, প্রয়াত সি আর দত্তের অন্তিম ইচ্ছা ছিল দেশের মাটিতে যেন তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। অন্তিম ইচ্ছা পূরণ করতে সি আর দত্তের মরদেহ দেশে আনার ব্যবস্থা হচ্ছে। সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি। তিনি ১৯৪৭ সালে পাকিস্তান আর্মিতে অফিসার পদে যোগ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পদ থেকে অবসরে যান।

প্রয়াত সি আর দত্ত বিপত্নীক ছিলেন। মৃত্যুকালে তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তাঁর তিন সন্তানই যুক্তরাষ্ট্রপ্রবাসী


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ