• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

‘রোহিঙ্গা ক্যাম্পে ইয়াবার বিনিময়ে চলছে অস্ত্র লেনদেন’

কমল দে
আপডেট সময় : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
হুমকিতে রোহিঙ্গা শিবির

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে চলছে ইয়াবার বিনিময়ে অস্ত্র লেনদেনের কারবার। আর এই কারবারিতে জড়িত স্থানীয় সম্ভ্রান্ত হিসেবে পরিচিতদের নিয়ে গড়ে উঠেছে একটি চক্র। লাখ লাখ টাকা আর ইয়াবা লেনদেন চলছে এই চক্রটির মাধ্যমে। চক্রের চারজন আটকের পর পুলিশের অনুসন্ধানে বেরিয়ে আসছে ভয়াবহ এসব তথ্য।

চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ের একটি বাসায় অভিযান চালিয়ে পুলিশ এই চক্রের চারজনকে আটকের সময় উদ্ধার করে ৮ লাখ টাকা ও ২৩ হাজার পিস ইয়াবা।
পুলিশের অভিযানে বেরিয়ে আসতে থাকে বাসার ভেতরে লুকিয়ে রাখা টাকার বান্ডিল আর ইয়াবার প্যাকেট। পাওয়া গেছে লাখ লাখ টাকা লেনদেনের প্রমাণসহ অন্তত ১০টি ব্যাংকের চেক বই।

চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) উপকমিশনার এসএম মেহেদী জানান, অভিযানে ২৩ হাজার ইয়াবা, ইয়াবা বিক্রির ৮ লাখ টাকা ছাড়াও বিভিন্ন সময়ে প্রায় অর্ধকোটি টাকা লেনদেন হওয়ার প্রমাণসহ ১০টি চেক বই উদ্ধার করা হয়েছে।
নগরীর বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ নেজাম উদ্দিন জানান, প্রথমে এক হাজার পিস ইয়াবাসহ দুজনকে পুলিশ আটক করে। আটককৃতরা পুলিশের চোখকে ফাঁকি দিতে ধর্মীয় লেবাসের আড়ালে ইয়াবা ব্যবসা চালিয়ে যাচ্ছে।
ওই বাড়ির পাশের প্রতিবেশীরা জানান, তাদের (আটক ৪ জন) চাল-চলনে কখনো বোঝা যায়নি তারা ইয়াবা ব্যবসা করে। মুদি ব্যবসা করে, পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে দেখত সবাই। কিন্তু মাঝে মাঝে গলির আড়ালে গিয়ে তাদের কথা বলতেও দেখেছে প্রতিবেশীরা।
পুলিশ জানায়, আটককৃত চারজনের মধ্যে একজন মহিলা। আর পুরুষ তিনজনের মধ্যে একজন সরাসরি মিয়ানমারে যোগাযোগ করে ইয়াবা সংগ্রহ করত। আরেকজন রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র পৌঁছে দিত বলে অভিযোগ পুলিশের। তবে আটককৃতরা অস্বীকার করেছে এসব অভিযোগ।
পুলিশের দাবি, এই দলের আরও বেশ ক’জন সদস্য রয়েছে। এর মাঝে গত সপ্তাহে চান্দগাঁও থেকে এক কোটি ১৭ লাখ টাকা এবং ইয়াবাসহ আটক করা হয় এক দম্পতিকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর