শুয়ে-বসে টিপলে ফোন, সুস্থ থাকবেন কতক্ষণ? | Daily Cox News
  • শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:৪৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

শুয়ে-বসে টিপলে ফোন, সুস্থ থাকবেন কতক্ষণ?

রিপোর্টার নাম :
আপডেট সময় : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
শরীলের সুস্থতা

হালে যত প্রযুক্তি আসছে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় নাম স্মার্টফোন। ফ্যাশন হিসেবেও কম যায়না। সারাক্ষণ মোবাইল স্ক্রিনে চোখ রাখা নতুন প্রজন্মের জন্য ফ্যাশন। এই মোবাইল পেছনের সব প্রযুক্তিকে শেষ করেছে! রেডিও- ঘরি এগুলোকে ঝেুঁটিয়ে বিদায় দিয়েছে। এবার লাগছে আপনার পিছু। হটস্প কিংবা ওয়াই-ফাই ইন্টারনেট প্রযুক্তর সাহায্যে এই স্মাটফোন আমাদের হাতের মুঠোয় এনে দিচ্ছে নানা পরিষেবা। এটির অতিরিক্ত ব্যবহারে ক্ষতি হচ্ছে চোখ ও শরীরের। অতিরিক্ত চাপ পড়ছে মস্তিস্কে।

আসুন জেনে নেই রাত জেগে স্মাট ফোন ব্যবহারে শারীরিক ক্ষতি-

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঘুমানেরা আগে মোবাইল ফোনে সোশ্যাল মিডিয়া বা গেমে বুঁদ থাকার অভ্যাস রয়েছে অনেকের। এতে নিজের অজান্তেই দৃষ্টিশক্তি ও চোখের ক্ষতি করছেন।

১.প্রতি রাতে মানুষের ৭-৮ ঘণ্টা পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। স্মার্টফোনের নীল আলো শরীরে মেলাটোনিন হরমোন উৎপাদনে বিরূপ প্রভাব ফেলে।

২. রাতে ঘুমানোর আগে যারা স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন তাদের ঘুম কমে যেতে পারে।  এতে মস্তিষ্কি ও মনের ক্ষতি হতে পারে।

৩. রাতে ঘরের আলো নেভানোর পর স্মার্টফোনের নীল আলোতে সোশ্যাল মিডিযায় যুক্ত হয়ে পড়েন অনেকে। এতে মোইল ফোনের ক্ষতিকর নীল আলো সরাসরি চোখে  আঘাত করে। ফলে চোখের কোষের ক্ষতি হয় ও চোখে ব্যথা অনুভব হয়।

৪. আমেরিকান ম্যাকিউলার ডিজেনারেশন অ্যাসোসিয়েশন জানিয়েছে, মোবাইল ফোনের নীল আলো রেটিনার স্থায়ী ক্ষতি করে অন্ধত্বের দিকে ঠেলে দিতে পারে।

৫. রাত জেগে স্মার্টফোন ব্যবহার করলে ঘুম থেকে বঞ্চিত হবেবন। ফলে মানসিক স্বাস্থ্য খারাপ হয়ে যেতে পারে।  এছাড়া ঘুমের  অভাবে চিন্তা শক্তি ও শারীরিক শক্তিও কমে যেতে পারে।

৬. ওয়ার্ল্ড হেলথ অ্যাসোসিয়েশন জানিয়েছে, মোবাইল ফোন ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন ছড়ায়, যা কয়েক ধরনের ক্যান্সার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ