হঠাৎ অশান্ত ফ্রান্সঃ প্রেসিডেন্ট ম্যাক্রোঁকেই দোষারোপ করছেন ফ্রান্সের সাধারণ মানুষ | Daily Cox News
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৮:৪২ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

হঠাৎ অশান্ত ফ্রান্সঃ প্রেসিডেন্ট ম্যাক্রোঁকেই দোষারোপ করছেন ফ্রান্সের সাধারণ মানুষ

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
হঠাৎ অশান্ত ফ্রান্সঃ প্রেসিডেন্ট ম্যাক্রোঁকেই দোষারোপ করছেন ফ্রান্সের সাধারণ মানুষ

হঠাৎ অশা’ন্ত ফ্রান্স। রাস্তায় রাস্তায় সে’নাবা’হিনীর টহল। নি’রাপত্তার চা’দরে ঢেকে ফেলা হয়েছে ফ্রা’ন্সের চার্চগুলো। শিল্প আর সাহিত্যের প্যারিস যেন ভ’য় আর আ’তঙ্কের। শুরুটা বির্তকিত রম্য ম্যাগা’জিন শা’র্লি এবদো’র মহানবী হযরত মোহাম্মদ সাল্লাহু আলাইহে ওয়া সাল্লামকে নিয়ে ব্যা’ঙ্গাত্মক কা’র্টুন প্রকাশ থেকে। সেই আ’গুনে ঘি ঢেলে বিতর্ক উসকে দেন প্রে’সিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইসলাম ধর্ম নিয়ে আ’পত্তিকর মন্তব্যের জেরে মু’সলিম বিশ্বের ব্যাপক সমালোচনা আর প’ণ্য বয়’কটে এমনিতেই চা’পের মুখে ফরাসি প্রে’সিডেন্ট। এরপর ফ্রান্সের বিভিন্ন জায়গায় একের পর এক হা’মলা সেই চা’প বহুগু’ণ বাড়িয়ে দিয়েছে।

দেশটির এমন পরিস্থিতির জন্য খোদ ইমানুয়েল ম্যাক্রোঁকেই দো’ষারোপ করছেন ফ্রান্সের সাধারণ মানুষ। তারা বলছেন, ধ’র্মীয় ও সা’ম্প্রদায়িক বিভেদ সৃষ্টির জন্য দায় এড়াতে পারেন না ম্যা’ক্রোঁ। তারা বলেন, ‘ম্যাক্রোঁ ক্ষমতায় আসার পর থেকেই ফ্রান্সে ধ’র্মীয় সহি’ষ্ণুতার অ’বনতি হচ্ছিল। তিনি খুবই নেতিবাচক মনোভাবের মানুষ। ম্যাক্রোঁ ধ’র্মীয় বিভেদ সৃষ্টি করছেন। আর এটাই ছিল সবশেষ বিভাজন।’ এদিকে, ম্যাক্রোঁর বিরূপ মন্তব্যের জেরে বিশ্বের বিভিন্ন দেশে ফরাসি পণ্য বয়কটের পাশাপাশি বি’ক্ষো’ভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার মস্কোয় ফরাসি দূ’তাবাসের সামনে জড়ো হয়ে বি’ক্ষো’ভ করে কয়েকশ’ মানুষ।

তারা বলেন, ‘ফ্রান্স রাজ’নৈতিকভাবে দ্বিমুখী নীতি গ্রহণ করেছে। তারা মু’সলমানদের হৃদয়ে আ’ঘাত করেছে। বিশ্বের এক তৃতীয়াংশ মানুষকে আ’ঘাত করেছে।’ তারা আরো বলেন, এটাই প্রথম না। এর আগেও মহানবী হযরত মোহা’ম্মদ সাল্লাহু আলাইহে ওয়াল্লাহের কার্টুন ছেড়েছে ফ্রান্স। তাদের বোঝা উচিত, বাকস্বা’ধীনতা মানে কারো বি’শ্বাস, অনু’ভূতিকে আ’ঘাত করা নয়। ইমানুয়েল ম্যাক্রোঁর মন্তব্যের নি’ন্দা জানিয়েছে ক্রেমলিন। এক বিবৃতিতে রুশ প্রে’সিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপা’ত্র বলেছেন, ধর্ম বা বিশ্বাসের অমর্যাদা কিংবা আ’ঘাত দেয়া কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তেমনি নিরীহ মানুষের ও’পর হা’মলা সমর্থন করে না রাশিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ