• শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
রামু প্রেসক্লাবের নবগঠিত কমিটির অভিষেক অনুষ্ঠানের প্রস্তুতি সভা কক্সবাজারে জব্দকৃত ৩শত কোটি ৯৬ লাখ টাকার মাদক ধ্বংশ উখিয়ায় শেড-এর উদ্যোগে শিশু উৎসব উদযাপন কক্সবাজার সমুদ্র সৈকতে ভাসমান লাশ রত্নাপালং ইউনিয়ন আওয়ামীলীগে রেকর্ড, টানা ৬ষ্ট বার সভাপতি আছহাব উদ্দিন মেম্বার উখিয়ায় সামাজিক সম্প্রীতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ভারত থেকে অবৈধপথে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা উখিয়ায় পাহাড় নিধন ও বনাঞ্চল উজাড়, শতাধিক বহুতল ভবন নির্মাণ চলছে আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে রোহিঙ্গা ক্যাম্পে হাসপাতাল নয়, যেনো এক একটি রোহিঙ্গা প্রজনন কেন্দ্র।

ভারতীয় পেঁয়াজ ছাড়াই স্থিতিশীল দেশের বাজার

নিজস্ব প্রতিবেদক
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
ভারতীয় পেঁয়াজ ছাড়াই স্থিতিশীল দেশের বাজার

ভারতের সরবরাহ ছাড়াই তিন মাস ধরে স্থিতিশীল দেশের পেঁয়াজের বাজার। চট্টগ্রামের খাতুনগঞ্জসহ দেশের ব্যবসায়ীরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভারত ছাড়া বিভিন্ন দেশ থেকে আমদানি করায় সরবরাহে রয়েছে স্থিরতা। এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে দেশি পেঁয়াজ।

টানা দু’বছর হঠাৎ করে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করলে লাগামহীভাবে বেড়ে অস্থিরতা সৃষ্টি হয় দেশের বাজারে। প্রথমবার কেজি তিনশোতে ঠেকলেও দ্বিতীয়বার একশো পর্যন্ত ওঠে। এ অবস্থায় নতুন নতুন দেশের বাজার ধরে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা। আর এক্ষেত্রে বাজার স্থিতিশীল রাখার পেছনে নীরবে ভূমিকা রাখছে দেশীয় পেঁয়াজ।
আমদানিকারকরা বলছেন, এ ধারা অব্যাহত রাখতে পারলে ভারতের ওপর নির্ভরতা কমবে। এ অবস্থায় ১১টি দেশের বাজার ধরে রাখতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন ব্যবসায়ীরা।

গত সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের পর মিশর, তুরস্ক ও পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে আমদানির অনুমতিপত্র খোলেন ব্যবসায়ীরা। এরপরই সহনীয় মাত্রায় নেমে আসে পেঁয়াজের দাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর