শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৬:৫৫ পূর্বাহ্ন

চকরিয়ায় বনবিভাগের বেহাত বনভুমি হওয়া উদ্ধারে অভিযান: অবৈধ ১০টি বসতি উচ্ছেদ

এম.জিয়াবুল হক, চকরিয়া :
আপডেট বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
চকরিয়ায় বনবিভাগের বেহাত বনভুমি হওয়া উদ্ধারে অভিযান: অবৈধ ১০টি বসতি উচ্ছেদ

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ডুলাহাজারা বিটের পশ্চিম পাশে রিপুজী পাড়া এলাকায় প্রভাবশালী কর্তৃক বন-ভ’মি জবর দখল করে একাধিক নতুন বসতি স্থাপন করে। ফলে বন ও বন্য প্রাণী এবং পরিবেশের ভারসাম্য রক্ষা মহা বিপর্যয়ের দিকে যাচ্ছে। সরকারী নির্দেশনা আলোকে বনভূমি থেকে অবৈধ বসতি উচ্ছেদ অভিযানের অংশ হিসেবে ফের বৃহস্পতিবার ১০ ডিসেম্বর সকাল থেকে এ অভিযান পরিচালনা করে বন বিভাগ।
বনবিভাগ সুত্রে জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বিটের পশ্চিম পার্শ্বে মালুমঘাট রিপুজী পাড়া এলাকায় বনভূমি জবর দখল করে বেশ কিছু অবৈধ বসতি তৈরী করা হয়। বিষয়টি জানতে পেরে বৃহস্পতিবার সকাল থেকে ওই এলাকায় কক্সবাজার বিভাগীয় বন কর্মকর্তা মো.তহিদুল ইসলামের নির্দেশে রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলামের নেতৃত্বে ডুলাহাজারা বিটের বিট কর্মকতা, ফাঁসিয়াখালী রিংভং বিট কর্মকর্তা আবুল হোসেনসহ সহকারী ফরেষ্ট কর্মকর্তা-কর্মচারী ও ভিলিজারদের নিয়ে রিপুজী পাড়া এলাকায় উচ্ছেদ অভিযান চালান। এসময় তারা প্রায় ১০টি বসতি উচ্ছেদ করে।

অভিযানের সত্যতা নিশ্চিত করে ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলাম বলেন, ব ভূমি জবর দখল করে যারা অবৈধ বাড়ি-ঘর ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে সবাইকে বনাঞ্চলের জায়গা থেকে উচ্ছেদ করা হবে। এরই অংশহিসেবে বৃহস্পতিবার অভিযান চালিয়ে মালুমঘাট রিপুজী পাড়া এলাকার বনাঞ্চল থেকে ১০টি অবৈধ বসতি উচ্ছেদ করা হয়েছে।


এ জাতীয় সংবাদ