শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন

১৫ দিন ধরে সাগরে ভাসতে থাকা ১৯ বাংলাদেশি জেলে উদ্ধার

ডেস্ক রিপোর্ট
আপডেট বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
১৫ দিন ধরে সাগরে ভাসতে থাকা ১৯ বাংলাদেশি জেলে উদ্ধার

ইঞ্জিন (প্রোফেলর) বিকল হয়ে ভাসতে ভাসতে বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় চলে যাওয়ার ১৫ দিনের মাথায় সে দেশীয় কোস্ট গার্ড ট্রলারটিকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেছে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ডের পশ্চিম জোন সদর দপ্তরে (মোংলা) উদ্ধার হওয়া ওই ট্রলার ও জেলেদেরকে আনা হয়। এরপর ট্রলার মালিককে তার ট্রলার ও জেলেদেরকে বুঝিয়ে দিয়েছে মংলা কোস্ট গার্ড। ট্রলার মালিক ও জেলেদের বাড়ি কক্সবাজারে।

কোস্ট গার্ড পশ্চিম জোন এর (মোংলা) মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার এম হামিদুল ইসলাম জানান, চট্টগ্রাম থেকে এফভি রানা নামের ফিসিং ট্রলারটিতে ১৯ জন জেলে গত ১৫ নভেম্বর গভীর সাগরে মাছ ধরার জন্য যায়। এরপর ২৩ নভেম্বর ট্রলারটি প্রোফেলর ভেঙ্গে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় চলে যায়। প্রায় ১৫ দিন ধরে মাঝ সমুদ্রে ভাসার পর ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ভদর ওই ট্রলারটিকে দেখতে পায়। গত ৮ ডিসেম্বর ভারতীয় কোস্ট গার্ড ওই ট্রলারটিকে উদ্ধার করে ৯ ডিসেম্বর ভোর ৬টার সময় বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় টহলরত কোস্ট গার্ডের জাহাজ সোনার বাংলার কাছে হস্তান্তর করে। এরপর ১০ ডিসেম্বর দুপুরে ট্রলারটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের মোংলাস্থ পশ্চিম জোন সদর দপ্তরে আনার পর ফিসিং ট্রলার ও জেলেদেরকে ট্রলার মালিক মো. রানার কাছে হস্তান্তর করা হয়েছে। ট্রলার মালিক ও জেলেদের বাড়ি কক্সবাজারে বলে জানিয়েছে কোস্ট গার্ড।

উক্ত ঘটনায় দুইটি দেশের পারস্পারিক সুসম্পর্ক শুধু জোরদারই করবে না, বরং ভবিষ্যৎতে দুই দেশের কোস্ট গার্ডের পারস্পারিক সহযোগীতাও অনেকাংশে বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ কোস্ট গার্ডের পশ্চিম জোনের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার এম হামিদুল ইসলাম।


এ জাতীয় সংবাদ