শিরোনাম :
মৃত্যুর আগে হামলাকারীদের নাম বলে গেলেন পুলিশের সোর্স মামুন বিশ্বের অন্যতম স্বাস্থ্যসম্মত শহরের তালিকায় মদিনা নগরী সাবেক সেনা সদস্যের হাত বাঁধা মরদেহ উদ্ধার মিয়ানমার থেকে চাল কিনবে বাংলাদেশ উখিয়ায় গণমাধ্যমকর্মী আব্দুল হাকিমের উপর হামলার ঘটনায় থানায় মামলা রোহিঙ্গা ও জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য সক্রিয় বৈশ্বিক সহায়তা চায় বাংলাদেশ কক্সবাজার ভূমি অফিসের ‘শীর্ষ দালাল’ মুহিব উল্লাহসহ গ্রেফতার ২ বান্দরবানে বন্য হাতির আক্রমণে দু’জনের মৃত্যু রোহিঙ্গা নাগরিক ছাটাই করে এনজিওতে স্থানীয়দের চাকুরী দেয়া সহ ৭ দফা দাবিতে উখিয়ায় মতবিনিময় বঙ্গোপসাগরে ফিশিং ট্রলার ডুবিতে ৪ মরদেহ উদ্ধার, নিখোঁজ-৬
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১০:০০ পূর্বাহ্ন

বিশ্বে করোনার চেয়ে ভয়ঙ্কর হতে পারে ক্ষুধার মহামারি : বিশ্ব খাদ্য কর্মসূচি

আন্তজার্তিক ডেস্ক
আপডেট শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০
বিশ্বে করোনার চেয়ে ভয়ঙ্কর হতে পারে ক্ষুধার মহামারি : বিশ্ব খাদ্য কর্মসূচি

ক্ষুধার হামারি করোনাভাইরাস মহামারি থেকে ভয়ঙ্কর হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। অনলাইনে নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্টানে যুক্ত হয়ে সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বেসলে এ সতর্কতা দেন । রোমে ডব্লিউএফপি সদরদপ্তর থেকে দেওয়া বক্তব্যে তিনি বলেন, তাদের প্রয়োজনীয় চাহিদা পুরণে ব্যর্থ হলে ক্ষুধার মহামারি দেখা দেবে, যা কভিড-১৯ এর চেয়েও মারাত্মক হবে।

ডেভিড বেসলে বলেন, দুর্ভিক্ষ একদম আমাদের মানবতার দরজায় কড়া নাড়ছে। আমারা একহয়ে কাজ করলে বিশ্বের ৬৯০ মিলিয়ন মানুষ যারা প্রতি রাতে ক্ষুধা নিয়ে ঘুমাতে যায় তাদের ক্ষুধা দূর করতে পারতাম। কিন্তু আমাদের একটা সমস্যা রয়েছে। আমরা এক হয়ে কাজ করতে পছন্দ করি না। বিভিন্ন যুদ্ধে মানুষকে ক্ষুধার্ত রেখে যুদ্ধ জয়ের চেষ্টা করা হয়।

যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ও সামরিক অস্ত্র হিসেবে ক্ষুধার বিস্তার এবং বৈশ্বিক মহামারির কারণে বিশ্বে নতুন করে ২৭০ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

জাতিসংঘের অধীনে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত বৃহত্তম এই মানবিক সংস্থা (ডব্লিউএফপি) দুর্ভিক্ষের বিরুদ্ধে লড়াই করছে, বহু লোকের খাদ্য সরবরাহ করছে। ২০১৯ সালে সংস্থাটি ৯৭ মিলিয়ন লোকের জন্য খাদ্য সরবরাহ করেছে।

সূত্র: আলজাজিরা


এ জাতীয় সংবাদ