মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০২:৫৫ পূর্বাহ্ন

চীনকে রুখতে দিল্লি ও এর সহযোগীদের ১২০টির বেশি যুদ্ধজাহাজ মোতায়েন

আন্তজার্তিক ডেস্ক
আপডেট শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০
চীনকে রুখতে দিল্লি ও এর সহযোগীদের ১২০টির বেশি যুদ্ধজাহাজ মোতায়েন

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দিল্লি ও এর সহযোগীদের ১২০টির বেশি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে। গতকাল শুক্রবার গ্লোবাল ডায়লগ সিকিউরিটি ফোরামের এক আলোচনায় ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এ তথ্য জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন বলছে, দীর্ঘদিন ধরেই এশিয়ায় বিস্তীর্ণ এলাকায় নিজের প্রভাব প্রতিপত্তি বাড়ানোর চেষ্টা করছে চীন। আগে বিষয়টিকে সেভাবে নজর না দিলেও এখন তাদের মোকাবিলা করার জন্য বিভিন্ন প্রস্তুতি নিচ্ছে ভারত ও তার সহযোগী দেশগুলো।

‘কনটেস্টিং দ্য ইন্দো স্পেসিফিক ফর গ্লোবাল ডমিনেশন’ শীর্ষক ওই আলোচনাসভায় অংশ নিয়ে চীনের তুমুল সমালোচনা করে বিপিন রাওয়াত বলেন, ‘গত কয়েক বছরে চীনের অর্থনীতি ও সামরিক শক্তি আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য চীনের ক্ষমতা বৃদ্ধির চেষ্টা দেখে প্রস্তুতি নিয়েছে অন্যরাও। তাই ভারতসহ অনেক দেশ বিভিন্ন প্রকল্পে সাহায্য করার জন্য ভারত মহাসাগরে ১২০টির বেশি রণতরী মোতায়েন করেছে। এর ফলেই শান্তির পরিবেশ বজায় রয়েছে এই এলাকায়।’

উল্লেখ্য, লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর থেকে ভারতের সঙ্গে চীনের বিবাদ আরও বেড়েছে। সেকারণে ভারত মহাসাগরে রণতরী মোতায়েন করার বিষয়টিকে সহজভাবে দেখছেন না আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তারা এই ঘটনাকে যুদ্ধের প্রস্তুতি হিসেবে ধারণা করছেন।


এ জাতীয় সংবাদ