শিরোনাম :
রোহিঙ্গা নাগরিক ছাটাই করে এনজিওতে স্থানীয়দের চাকুরী দেয়া সহ ৭ দফা দাবিতে উখিয়ায় মতবিনিময় বঙ্গোপসাগরে ফিশিং ট্রলার ডুবিতে ৪ মরদেহ উদ্ধার, নিখোঁজ-৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ উখিয়ায় মুজিব শতবর্ষে প্রথম ধাপে ঘর পেলো ৩৫টি গৃহহীন ও ভুমিহীন পরিবার টেকনাফে ঘর পাচ্ছে ৬০ পরিবার উখিয়ায় গণমাধ্যমকর্মী আব্দুল হাকিমকে অপহরণ পূর্বক নির্যাতন: মুমূর্ষু অবস্থায় উদ্ধার ধরে নিয়ে যাওয়া ১৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিলো মিয়ানমার রোহিঙ্গা সমস্যা সমাধানে বড় উদ্যোগ নেওয়া বড় চ্যালেঞ্জ উখিয়া কোটবাজারের ঐতিহ্যবাহী ক্বেরাত সম্মেলন কাল মুজিববর্ষে কক্সবাজারে ঘর পাচ্ছে ৮৬৫ পরিবার
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার দেবে ইউনেস্কো

নিজস্ব প্রতিবেদক
আপডেট রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০
বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার দেবে ইউনেস্কো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের ঘোষণা দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।

রোববার (১৩ ডিসেম্বর) এই খবর পাওয়া যায়। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর মধ্যেই এমন খুশির খবর পেল বাংলাদেশ। সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে বিশ্বব্যাপী তরুণদের উদ্যোগকে এই পুরস্কার দেয়া হবে।
সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের জন্য সর্বসম্মতভাবে প্রস্তাবটি গ্রহণ করেছে ইউনেস্কোর কার্যনির্বাহী বোর্ড। পুরস্কারটির নাম হবে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড।
সংস্থাটির ২১০তম কার্যনির্বাহী বোর্ডের দুটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দফায় ২ থেকে ১১ ডিসেম্বরের ভার্চুয়ালি সভায় এই প্রস্তাব গৃহীত হয়েছে বলে জানায় ইউনেস্কো। দ্বিতীয় এবং শেষ সভা আগামী ২০ জানুয়ারিতে শুরু হয়ে চলবে ২৭ জানুয়ারী পর্যন্ত।
শান্তি ও সামাজিক সম্প্রীতি গড়ে তুলতে এবং তা সমুন্নত রাখতে সংস্কৃতির শক্তিতে বিশ্বাস রেখে সৃজনশীল অর্থনীতির জন্য ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ শীর্ষক পুরস্কার প্রবর্তনের প্রস্তাব উত্থাপন করে বাংলাদেশ।
বাংলাদেশের পক্ষে, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেন বোর্ডের যে সকল সদস্যরা এই প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত সম্বলিত নথিটি ইউনেস্কো’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।


এ জাতীয় সংবাদ