বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৩:০৩ অপরাহ্ন

জাপানেও করোনার নতুন রূপ শনাক্ত

রিপোর্টার
আপডেট শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০
কক্সবাজার-চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ৯৬ জন

এবার জাপানেও করোনার নতুন রূপ শনাক্ত হয়েছে। শুক্রবার দেশটিতে করোনার নতুন এই রূপটিতে পাঁচ আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয় বলে জাপানি সংবাদমাধ্যগুলো জানিয়েছে।

চলতি মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাজ্যে করোনার নতুন রূপটি প্রথম শনাক্ত হয়। নতুন এই রূপটি গত বছর চীনের উহানে শনাক্ত হওয়া ভাইরাসটির তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। পরে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় দুটি নতুন রূপ। শুক্রবার ফ্রান্সেও করোনার নতুন রূপটি শনাক্ত হয় বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

করোনার বিপুল সংক্রমণ প্রতিরোধে জাপান ভাইরাস প্রাদুর্ভাবের শুরু থেকেই জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আসছিল। তবে  সম্প্রতি দেশটিতে সংক্রমণের হার বেড়েছে।

জাপানি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, করোনার নতুন রূপটিতে আক্রান্ত পাঁচ ব্যক্তি সম্প্রতি যুক্তরাজ্য থেকে এসেছেন। তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের সংস্পর্শে যারা এসেছিলেন তাদেরকে শনাক্তে কাজ করছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

এদিকে, ফ্রান্সে করোনার নতুন রূপটিতে আক্রান্ত ব্যক্তি গত ১৯ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছিলেন। ২১ ডিসেম্বর তার দেহে ভাইরাসটি শনাক্ত হয়। কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে তার সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তের চেষ্টা চলছে বলে ফরাসি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।


এ জাতীয় সংবাদ