শিরোনাম :
মৃত্যুর আগে হামলাকারীদের নাম বলে গেলেন পুলিশের সোর্স মামুন বিশ্বের অন্যতম স্বাস্থ্যসম্মত শহরের তালিকায় মদিনা নগরী সাবেক সেনা সদস্যের হাত বাঁধা মরদেহ উদ্ধার মিয়ানমার থেকে চাল কিনবে বাংলাদেশ উখিয়ায় গণমাধ্যমকর্মী আব্দুল হাকিমের উপর হামলার ঘটনায় থানায় মামলা রোহিঙ্গা ও জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য সক্রিয় বৈশ্বিক সহায়তা চায় বাংলাদেশ কক্সবাজার ভূমি অফিসের ‘শীর্ষ দালাল’ মুহিব উল্লাহসহ গ্রেফতার ২ বান্দরবানে বন্য হাতির আক্রমণে দু’জনের মৃত্যু রোহিঙ্গা নাগরিক ছাটাই করে এনজিওতে স্থানীয়দের চাকুরী দেয়া সহ ৭ দফা দাবিতে উখিয়ায় মতবিনিময় বঙ্গোপসাগরে ফিশিং ট্রলার ডুবিতে ৪ মরদেহ উদ্ধার, নিখোঁজ-৬
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১০:৪৩ পূর্বাহ্ন

বিশ্ব জুড়ে নতুন বছর উদযাপন

ডেস্ক রিপোর্ট
আপডেট শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
বিশ্ব জুড়ে নতুন বছর উদযাপন

করোনার কারণে এবার বিশ্বজুড়ে নতুন বছর উদযাপনের আয়োজনে ভাটা পড়েছে। সিডনি থেকে নিউ ইয়র্ক পর্যন্ত আতশবাজি ও জনসমাগম বাতিল করা হয়েছে। করোনার নতুন বৈশিষ্ট্যোর সংক্রমণের ভয়ে ইউরোপেও বন্ধ রাখা হয়েছে যেকোন ধরণের উৎসব। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফ্রান্স রাতে কারফিউ জারি করা হয়েছে সেই সাথে ১ লাখের মত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সারা বিশ্বে ১৮ লাখের বেশি মানুষ করোনায় মারা গেছে। শনাক্ত হয়েছে ৮ কোটি ৩৮ লাখের বেশি মানুষ। ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোতে ২ কোটি মানুষ ঘরে বসে থাকতে বাধ্য হচ্ছে। এ পরিস্থিতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন কিছু নিয়ম মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। বন্ধু বা পরিবারের সাথে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আয়ারল্যান্ডেও কঠোর সতর্কতা জারি করা হয়েছে। এদিকে জার্মানীতে ১০ জানুয়ারী পর্যন্ত চলছে লকডাউন। ইতালিতেও কারফিউ জারি করা হয়েছে। বন্ধ রয়েছে বেশিরভাগ বার, রেস্তোরাঁ। নেদারল্যান্ডসেও চলছে লকডাউন ফলে আর্মস্টারডামের বন্ধ দরজার পিছনে এবার ১২ টা ১ মিনিটে কাউন্ট ডাউন করে নতুন বছর উদযাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বেশি কিছু রাজ্যে লকডাউন জারি করা হয়েছে। সান ফ্রান্সিসকো ও লাস ভেগাস সহ বেশ কিছু শহরে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। এশিয়ার দেশ চীন, জাপানে উদযাপন সীমিত করা হয়েছে। ভারতের দিল্লী সহ অন্যান্য বেশ কয়েকটি শহরে রাতে কারফিউ জারি করা হয়েছে।


এ জাতীয় সংবাদ