শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

এসআই মহিউদ্দিনের কাছে ‘জিম্মি’ ছিলো পুরো রূপাতলী

নিজস্ব প্রতিবেদক
আপডেট মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
এসআই মহিউদ্দিনের কাছে ‘জিম্মি’ ছিলো পুরো রূপাতলী

শিক্ষানবিশ আইনজীবীকে হত্যার অভিযোগের তিনদিন পর বরিশাল মেট্রোপলিটন গোয়েন্দা শাখায় কর্মরত এসআই মহিউদ্দিন মাহিকে তার কর্মস্থল থেকে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। মঙ্গলবার দুপুরে পুলিশ কমিশনারের নি’র্দেশে তাকে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়।এদিকে এ ঘটনার পর থেকে এসআই মহিউদ্দিনের বিরুদ্ধে একের পর এক অভিযোগ আসতে শুরু করে সংবাদমাধ্যমে।

এস’আই মহিউদ্দিনের নগরীর রূপাতলী এলাকার শেরেবাংলা সড়কে রয়েছে বহুতল ভবন। এ কারণে অত্র এলাকার মানুষ তার কাছে জি’ম্মি হয়ে পড়ে। মহিউদ্দিনের হ’য়রা’নির থেকে র’ক্ষা পেতে আ’ইজিপি থেকে শুরু করে স্ব’রা’ষ্ট্র স’চিব, পু’লিশ ক’মিশনার, দু’দক ও ডিজিএফআইসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছিলো ভু’ক্তভো’গীরা।

নি’হত শিক্ষানবিশ আইনজীবী রেজাউল ক‌রিম রেজাও ওই এলাকার বাসিন্দা। আর এ কারণে বি’ক্ষু’ব্ধ এলাকাবাসী এস’আই মহিউদ্দিনের ফাঁ’সির দা’বিতে রেজার লা’শ নিয়ে বি’ক্ষো’ভও করে।

এদিকে এস’আই মহিউদ্দিনের বি’রুদ্ধে নামে-বেনামে বিপুল সম্পত্তির সন্ধান মিলেছে। তার বি’রু’দ্ধে রয়েছে জো’রপূর্বক জমি দ’খলেরও একাধিক অ’ভিযোগ।

নগরীর রূপাতলীর শেরেবাংলা আদর্শ সড়কের বাসিন্দা ও শি’ক্ষিকার ছে’লে মুদি ব্যবসায়ী মো. রুবেল বলেন, আ’কস্মিকভাবে এস’আই মহিউদ্দিন একদিন আমার মোবাইল নম্বরে কল দিয়ে দোকানে ই’য়াবা বে’চাকেনার অ’ভিযোগের কথা বলে। আমি তাকে বোঝাতে চেষ্টা করি, এ অ’ভিযোগ সত্য নয়। তার (এস’আই) সাফ কথা ‘তুই ই’য়াবা ব্যবসা করিস দোকান খু’লবি না। দোকান খুললে তোকে গ্রে’প্তার করবো।

তিনি বলেন, এরপর এস’আই মহিউদ্দিন রাতে বাসায় গিয়ে আমার মা নগরীর ছকিনা খাতুন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা হাসিনা বেগমের কাছে ই’য়াবা ব্যবসার অ’ভিযোগে আমাকে গা’লম’ন্দ করে। পরবর্তীতে আমি মহিউদ্দিনের বাসভবনে গিয়ে তার পায়ে ধ’রে দোকান খোলার অ’নুমতি চাই। কিন্তু তিনি আমাকে দোকান খোলার অ’নুমতি দেননি। উ’ল্টো তার সাথে থাকা এক আত্মীয় আমাকে এক লাখ টাকা দেয়ার জন্য বলেন।

রুবলে আরো বলেন, আমি দোকান দিয়েছি বিভিন্ন এনজিও থেকে ঋ’ণ উত্তোলন করে। দোকান ব’ন্ধ থাকায় আমার আয় ব’ন্ধ হয়ে গেছে। বি’ষয়টি পুলিশ কমি’শনারসহ বিভিন্ন দপ্তরে লিখিতভাবে জানালেও কোন কাজ হয়নি।

রূপাতলী বাসস্ট্যান্ড এলাকার মৃ’ত মোবারক আলী মোল্লার ছে’লে মাহাবুব মোল্লার বি’রুদ্ধে এস’আই মহিউদ্দিন মি’থ্যা মা’মলা ও ক্র’সফা’য়ারে দেয়ার হু’মিক দেন। উকিলবাড়ি সড়কের মাহাবুবদের জমি দ’খলের চে’ষ্টা করছিল মহিউদ্দিন। তখন বা’ধা দেয়ায় ক্ষু’ব্ধ হয় মহিউদ্দিন। এরপর মাহাবুব মোল্লা তৎকালীণ পু’লিশ ক’মিশনার শৈবাল কান্তি চৌধুরীর নিকট লিখিত অ’ভিযোগ দেন।

অ’ভিযোগের সত্যতা পাওয়ার পর এস’আই মহিউদ্দিনকে সা’ময়িক ব’রখাস্ত করে রাখা হয়েছিল। সম্প্রতি মাহাবুব মোল্লা মা’রা যান।

রূপাতলী সোনারগাঁও টেক্সটাইল এলাকায় হানিফ মিরার ছে’লে রফিক মিরা, মুনসুর মিরা ও মনির মিরাকে মি’থ্যা মা’মলা দিয়ে থানায় নিয়ে আ’টকে রেখে মা’রধর করে এস’আই মহিউদ্দিন। পরে তাদের জমি দ’খল করে নেয়।

রূপাতলীর বাসিন্দা মো. আরিফ বলেন, এস’আই মহিউদ্দিন আমার পৈত্রিক ওয়ারিস সূত্রে পাওয়া চার শতাংশ জমি দ’খল করতে মরিয়া হয়ে ওঠে। সেজন্য আমাকে হু’মকি-ধা’মকি এবং মি’থ্যা মা’দক মা’মলায় জ’ড়িয়ে দেয়ার হু’মকি দেয়। এমনকি আমার বাসায় এসে আমাকে জো’রপূর্বক তু’লে নিয়ে গিয়ে বলে, ‘তো’কে মে’রে ফে’লবো তুই ওই জমির কাছে যাবি না।’ আমি ডাক চি’ৎকার করলে আমার বাড়ির লো’কজন ছু’টে আসলে মহিউদ্দিন আমাকে ছে’ড়ে দেয়। পরে মহিউদ্দিন আমাকে গা’লাগা’ল করতে করতে বাসার সামনে থেকে চলে যায়।

আরিফ বলেন, সিভিল পোশাকে আসলেও মহিউদ্দিনের কাছে পি’স্তল ও ওয়ারলেস ছিলো। নানী বুড়ি মাজার এলাকা থেকে নুরুন্নবী তালুকদারের ছে’লে মাহাবুব রহমান হিরু তালুকদারকে ৬ পিস ই’য়াবাসহ গ্রে’প্তার করে এস’আই মহিউদ্দিন। এরপর থানায় হ’স্তান্তর করে। পরদিন ওই মা’মলায় আমাকে (আরিফ) প’লাতক আ’সামি দেখিয়ে গ্রে’প্তার করে।

রূপাতলীর সালাম খন্দকার বলেন, এস’আই মহিউদ্দিন একটি চু’রির মি’থ্যা মা’মলায় আমার ছে’লে ইব্রাহীমকে ধ’রে নিয়ে যায়। এরপর মোটা অংকের টাকা চায়। ওই টাকা দেয়া হলেও সে তাকে মা’ম’লায় চা’লান দেয়।

এভাবে রূপাতলী এলাকার বহু মা’নুষ তার কাছে হ’য়রানির শি’কার হয়েছে। তার অ’ত্যা’চারে বি’রু’দ্ধে বিভিন্ন স্থানে অ’ভিযোগ দেয়া হলেও কোন সুরাহা পাওয়া যায়নি।

অ’ভিযোগ রয়েছে, এস’আই মহিউদ্দিন শেরেবাংলা সড়কের ধাবারী জামে ম’সজিদের সভাপতি হতে এক লাখ টাকা দিতে চেয়েছিল। কিন্তু মুসুল্লিরা তার ঘু’ষের টাকা নিতে অ’স্বীকার করে। আর টাকা নিলেও তা দিয়ে প্র’সাবখানা নির্মাণের কথা বললে ক্ষু’ব্ধ হন এস’আই মহিউদ্দিন। এজন্য তিনি ওই মসজিদের সভাপতির সাথে খা’রাপ আ’চরণ করেন এবং দেখে নেয়ার হু’মকি দেন।

এদিকে এস’আই মহিউ


এ জাতীয় সংবাদ