মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০১:০২ পূর্বাহ্ন

স্বাস্থ্যবিধি মেনে ওজন বাড়াবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট, ডেইলী কক্স নিউজ।
আপডেট বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১
ওজন বাড়াবেন যেভাবে

দেহ সারাদিন ধরে সচল রাখার জন্য নানা ধরনের পুষ্টি উপাদানসমৃদ্ধ খাবার খাওয়া দরকার। তবে অনেক সময় অতিরিক্ত ও অনিয়মিত খাবার গ্রহনে শরীরে উটকো হয়ে দেখা দেয় চর্বি। যা কার্যত মানুষের ওজন বাড়ায় এবং স্থুলতায় আক্রান্ত করে ফেলে। ডায়াবেটিসের মতো স্থূলতা বহুরোগের কারণ হয়ে দাঁড়ায়। তাই স্বাস্থ্যসচেতন মানুষ ওজন কমানোর দৌড়-ঝাঁপ শুরু করেন। আমাদের সবারই ওজন আসলে ভারসাম্যপূর্ণ থাকা প্রয়োজন কিন্তু ওজন কমানো যেমন কঠিন ঠিক তেমনি কঠিন ওজন বাড়ানো।

তবে বেশকিছু স্বাস্থ্যকর উপায় অবলম্বন করলে ওজন বাড়ানো অনেকটা সহজ-

৥ তরল খাদ্য পান করুন: ভারী খাবারের গ্রহনের তুলনায় তরল খাবার ওজন বাড়াতে ততটা ভূমিকা রাখে না। তবে তরল খাবার আপনাকে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি সরবরাহ করবে। যা আপনার ওজন বাড়ানোর ক্ষেত্রে বেশ কার্যকরী হবে। তাই, ওজন বাড়াতে চাইলে নিয়মিতভাবে দুধ এবং অন্যান্য তরলজাতীয় খাবার খান।

বিছানায় যাওয়ার আগে খাবার খান: দেহের রোগমুক্তি এবং পুনর্গঠন হয় মূলত ঘুমের মধ্যে। ফলে ঘুমাতে যাওয়ার আগে একটি তাজা এবং স্বাস্থ্যকর জল-খাবার আপনাকে যথেষ্ট শক্তির যোগান দেবে। যখন আপনি ঘুমিয়ে থাকবেন তখন সে খাবারগুলো আপনার শরিরের চাহিদা গুলো পুরণ করবে। যা আপনার কমে যা্ওয়া ওজন বৃদ্ধি করতে সাহায্য করবে।

৥ ঘন ঘন খাবার খান: আপনার দেহের নিরবিচ্ছিন্নভাবে খাবার দরকার। ফলে আপনি যদি কোনো বেলায় না খেয়ে থাকেন তাহলে আপনার দেহ প্রয়োজনীয় জ্বালানি থেকে বঞ্চিত হয়। এবং দেহের অনেক গুরুত্বপূর্ণ টিস্যু মরে যায়। সুতরাং সুস্থ থাকলে চাইলে প্রতি তিন থেকে পাঁচ ঘন্টার মধ্যে অল্প করে হলেও খাবার খান।

৥ একবারে বেশ কিছু খাবার খান: চার ঘন্টার বেশি খাবার না খেয়ে থাকা যেমন শরীরে একটা নেতিবাচক প্রভাব ফেলে তেমনি প্রতি বেলাতে একই মেন্যুর বা পাতলা টাইপের খাবার গ্রহনে আপনার অনিহা আসতে পারে। তাই এমন পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খান যার অল্প পরিমাণের মধ্যেই প্রচুর পরিমাণ কার্বোহাউড্রেট, প্রোটিন বা চর্বি আছে। অতিরিক্ত সুগার বা প্রিজারভেটিভ নেই এমন শুকনো ফল খান।

এছাড়া নানা ধরনের খাবার খেলে আপনার দেহ সারাদিন ধরে সচল থাকার জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো পাবে। যা আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে বেশ সহায়ক হবে।


এ জাতীয় সংবাদ