শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:১৪ পূর্বাহ্ন

পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
আপডেট মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

করোনাভাইরাস মহামারি মোকাবিলা নিয়ে ব্যাপক সমালোচনা ও রাজনৈতিক অস্থিরতার মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেওয়ার কথা রয়েছে তার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ‘মন্ত্রিপরিষদ অফিসের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে মন্ত্রিসভায় তার পদত্যাগের কথা জানাবেন। তারপরে তিনি রাষ্ট্রপতি সের্জিও মাত্তেলারাও কাছে পদত্যাগপত্র জমা দিতে যাবেন।’

করোনায় বিপর্যস্ত ইতালিতে কয়েক সপ্তাহ ধরে চলা রাজনৈতিক অস্থিরতার পর নতুন সরকার গঠনের চেষ্টা চলছে। করোনা মহামারির কারণে দেশজুড়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে কন্তে হয়তো নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন। ইতালিতে করোনা মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ মারা গেছে। মহামারির ফলে দেশের অর্থনীতিতে ধস নেমেছে।

গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইতালিয়া ভিভা পার্টিকে দল থেকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়েছে। গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনোমতে টিকে গেছেন কন্তে। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারের পরিকল্পনা করেছিলেন রেনজি। ওই পরিকল্পনার ওপর গণভোটে শোচনীয় পরাজয় দেখে আকস্মিক পদত্যাগ করেন তিনি। মাত্র আড়াই বছর ক্ষমতায় থাকার পর দায়িত্ব থেকে অব্যাহতি নেন রেনজি।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৭৫ হাজার ৩৭২। এর মধ্যে মারা গেছে ৮৫ হাজার ৮৮১ জন। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১৮ লাখ ৯৭ হাজার ৮৬১ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪ লাখ ৯১ হাজার ৬৩০।


এ জাতীয় সংবাদ