সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:৫৩ অপরাহ্ন

প্রত্যাবর্তনই রোহিঙ্গা সঙ্কটের সমাধান: তুর্কি রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
আপডেট রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১
প্রত্যাবর্তনই রোহিঙ্গা সঙ্কটের সমাধান: তুর্কি রাষ্ট্রদূত

ঢাকা: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি মিয়ানমারে ফিরে যাওয়ার মধ্যেই এ সঙ্কটের একমাত্র সমাধান দেখছে তুরস্ক।

রোববার (৭ জানুয়ারি) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেন, মিয়ানমারের নাগরিকদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তনই এ সঙ্কটের একমাত্র সমাধান।

রোহিঙ্গা সঙ্কটে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে বলেও জানান তিনি।
পরে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে তুরস্ক সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

এসময় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা দেখতে তুর্কি ফাস্ট লেডির কক্সবাজারের ক্যাম্প পরিদর্শনের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সফর বিনিময়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং আগামীতে আরও শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন।

বাংলাদেশে তুর্কি বিনিয়োগকারীদের বিনিয়োগ আগ্রহের কথা জেনে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এছাড়া লেবানরের বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশে নৌবাহিনীর জাহাজ মেরামত করে দেওয়ার জন্য তুর্কি সরকারকে ধন্যবাদ দেন তিনি।
রাষ্ট্রদূতের মাধ্যমে তুর্কি প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুস্তফা ওসমান তুরান বলেন, তার দেশের অনেক ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠন বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তুর্কি একটি ব্যবসায়ী সংগঠন এলপিজি সেক্টরে বাংলাদেশে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে বলেও জানান রাষ্ট্রদূত।

বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সড়কের নাম সাবেক তুর্কি প্রেসিডেন্ট মুস্তফা কামাল আতার্তুকের নামে রাখায় কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।


এ জাতীয় সংবাদ