• শনিবার, ২৮ মে ২০২২, ০৩:৫৯ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

ফ্যাশনে রঙিন রত্ন পাথরের চাহিদা বাড়ছে

রিপোর্টার নাম :
আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
de17ded897cf88580e066fd87944737f79f5164268fc28e8

অলংকার ছাড়াও প্রাচীনকাল থেকে নকশায় এবং ভাস্কর্যে রত্ন পাথর ব্যবহৃত হয়ে আসছে। যেমন পেয়ালার গায়ে রত্ন পাথরের নকশা। রত্নপাথর নির্মাতাকে বলা হয় জহুরি, ল্যাপিডারি বা জেমকাটার। হীরক নিয়ে কাজ করা ব্যক্তিকে বলা হয় ডায়ম্যান্টায়ার।


আধুনিককালে ব্যবহৃত মূল্যবান পাথরের মধ্যে আছে হীরা, চুনিপাথর, নীলকান্তমণি ও পান্না এবং অন্য সকল অর্ধ মূল্যবান রত্নপাথর। বিভিন্ন ধরনের পাথরকে তাদের রঙ, স্বচ্ছতা এবং কঠোরতা দিয়ে পৃথকীকরণ করা হয়।
রঙিন রত্নপাথরের সব সময় চাহিদা থাকার বিভিন্ন কারণ রয়েছে। এর জন্য অসংখ্য ব্যাখ্যা রয়েছে যা ব্যক্তি থেকে ব্যক্তি এবং এমনকি স্থানভেদে পরিবর্তিত হতে পারে। বেশিরভাগ জনসাধারণ এখনও বিশ্বাস করে যে রঙিন রত্নপাথরের বৈদিক ক্ষমতা রয়েছে যা তাদের চক্র এবং তারাকে সারিবদ্ধ করতে সাহায্য করতে পারে।

এ কারণে অনেকেই এ রত্ন হাতে পরে থাকে। তরুণ প্রজন্ম আজকাল বিভিন্ন কারণে রত্নপাথর পছন্দ করে। আজকের মেয়েরা তাদের জন্য সঠিক গয়না বেছে নেওয়ার বিষয়ে আরও সচেতন। তাই বেশিরভাগ ক্ষেত্রেই তারা ঐতিহ্যবাহী সোনা এবং রূপার গহনাগুলির তুলনায় পোশাকের সঙ্গে মিলিয়ে একই রঙের রত্নপাথর পরতে পছন্দ করে যে কারণে এর চাহিদা দিন দিন বাড়ছে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর