• বুধবার, ২৫ মে ২০২২, ০৩:১৫ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
কক্সবাজার সমুদ্র সৈকতে ভাসমান লাশ রত্নাপালং ইউনিয়ন আওয়ামীলীগে রেকর্ড, টানা ৬ষ্ট বার সভাপতি আছহাব উদ্দিন মেম্বার উখিয়ায় সামাজিক সম্প্রীতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ভারত থেকে অবৈধপথে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা উখিয়ায় পাহাড় নিধন ও বনাঞ্চল উজাড়, শতাধিক বহুতল ভবন নির্মাণ চলছে আওয়ামীলীগের মাঠজরীপে আছহাব উদ্দিন মেম্বার আবারো জনপ্রিয়তার শীর্ষে রোহিঙ্গা ক্যাম্পে হাসপাতাল নয়, যেনো এক একটি রোহিঙ্গা প্রজনন কেন্দ্র। উখিয়ায় স্পেশাল সার্ভিসের ধাক্কায় টমটম বিলে আহত-৪ উখিয়া করইবনিয়ার নাছির ৩ কোটি টাকার ইয়াবা নিয়ে বিজিবির হাতে আটক একজন শিক্ষিত মায়ে-ই পারে একটি শিক্ষিত জাতি উপহার দিতে-হামিদুল হক চৌধুরী

উখিয়ায় সুশীলন’র উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

রিপোর্টার নাম :
আপডেট সময় : বুধবার, ১৬ মার্চ, ২০২২
IMG 20220316 215555

শাহেদ হোছাইন মুবিন:

কক্সবাজারের উখিয়ায় বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন।

আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়নসংস্থা (বিপিআরএম) এর অর্থায়নে পিআরএম প্রকল্পটি অংশীদারিত্বের ভিত্তিতে আইআরসি, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, বিবিসি মিডিয়া এ্যাকশান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সহযোগিতায় আইআরসির পার্টনার হিসাবে সুশীলন বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাংলাদেশের উপকূলীয় অঞ্চল কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় শরনার্থী শিবির আশপাশের এলাকার মানুষের স্বাস্থ্য সুরক্ষা এবং সুস্থতার উন্নতির করার জন্য কাজ করছে।

এরই ধারাবাহিকতার আলোকে সুশীলন পিআরএম প্রকল্পের পক্ষ থেকে মঙ্গলবার ( ১৫ মার্চ ২০২২) উপজেলা মিলনায়তনে বিশ্ব নারী দিবস ২০২২- এর তাৎপর্য আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব এর সভাপতিত্ব সুশীলন এর প্রকল্প সমন্বয়কারী স্বপ্না রানী নাগ এর সঞ্চালনায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এই প্রকল্পে উখিয়ার পিছিয়ে পড়া।অঞ্চল গুলোর কিশোরী ও নারীদের স্বাস্থ্য ও অধিকার বিষয়ে কাজ করছে। মেয়েরা যেন নির্বিঘ্নে, নিশ্চিন্তে বিদ্যালয়ে আসতে পারে, সেই পরিবেশ স্থাপনের লক্ষ্যে সরকারি-বেসরকারিভাবে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। নারীরা এখনো অধিকারবঞ্চিত, তাদের অধিকার সুনিশ্চিত করার লক্ষ্যে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। এ ক্ষেত্রে পুরুষদের এগিয়ে আসতে হবে। নারী-পুরুষ সবার পরিচয় হওয়া উচিত। মানুষ হিসেবে নারী-পুরুষের মধ্যে বিদ্যমান বৈষম্যের অবসান ও সম–অধিকার প্রতিষ্ঠা করতে হবে। নারীরা চাইলেই তার স্বপ্ন পূরণ করতে পারে, সে জন্য দরকার আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাওয়া। আর নারীরা এগিয়ে গেলেই দেশ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পিআরএম প্রকল্পের কনসোর্টিয়াম কো-অর্ডিনেটর শামনাজ আহমেদ, উপস্থিত ছিলেন সিনিয়ার ডব্লিউপিই ম্যানেজার তাহরিমা ইসলাম, উপস্থিত ছিলেন উপজেলার সরকারী কর্মকর্তাবৃন্দ, ইউপি সদস্যবৃন্দ, সুশীলনের কর্মীবৃন্দ, ইউনিয়ন থেকে আগত বিভিন্ন গ্রুপের সদস্যবৃন্দ।’

টেকসই আগামীর জন্য জেন্ডার সমতা আজ অগ্রগন্য এই প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দেয়ে প্রোগ্রামটি সম্পন্ন করা হয়। স্বপ্না রানী নাগ, প্রকল্প সমন্বয়কারী সুশীলন প্রোগ্রামটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর