• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনা করায় ৫ ড্যানিশ নাগরিককে বহিষ্কার করেছে বেলজিয়াম

ডেস্ক রিপোর্ট
আপডেট সময় : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনা করায় ৫ ড্যানিশ নাগরিককে বহিষ্কার করেছে বেলজিয়াম

প্রবিএ কোরআন শরিফ পোড়ানোর পরিকল্পনা করায় ডেনমার্কের পাঁচ নাগরিককে ব’হিষ্কার করেছে বেলজিয়াম। দেশটির রাজ’নৈতিক আ’শ্রয় বি’ষয়ক মন্ত্রী স্যামি মাহদি ড্যানিশদের এ কাণ্ডকে জননি’রাপত্তার জন্য মা’রাত্মক হু’মকি বলে অভিহিত করেছেন। খবর বিবিসির। বেল’জিয়ামের রাজনৈ’তিক আশ্রয় বি’ষয়ক ম’ন্ত্রণালয়ের ফেসবুক পেজ সূত্রে জানা গেছে, ব’হিষ্কার হওয়া পাঁচ ড্যানিশ নাগরিক উ’গ্র-ডানপন্থী রাজনী’তিবিদ রাসমুস পালুদানের অনুসারী।

পালদুন নিজেই প্যা’রিসে জনসম্মুখে কোরআ’ন পো’ড়ানোর ঘোষণা দেয়ায় গত বুধবার ফ্রান্স থেকে ব’হিষ্কৃত হয়েছেন। এছাড়া, চলতি বছরের শুরুর দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে ই’সলামবি’রোধী পোস্ট দেয়ায় ডেনমার্কে একমাসের জে’ল হয়েছিল তার। সম্প্রতি বেল’জিয়াম পুলিশ খবর পায়, স’ন্দেহভাজন পাঁচজন ব্রা’সেলসের মলেনবিক-সেইন্ট-জ্যঁ জে’লায় কো’রআন শরিফ পোড়ানোর পরিকল্পনা করছেন। ওই এলাকায় বিপুল সংখ্যক ম’রোক্কান মু’সলিম বসবাস করেন। সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, অ’ভিযুক্ত পাঁচ ড্যানিশ নাগরিককে জি’জ্ঞাসাবাদ করে বেলজিয়ান পুলিশ এবং পরে মা’মলাটি স’রকারি কৌঁসু’লীর কার্যালয়ে পাঠানো হয়।

বেলজিয়ামের মন্ত্রী স্যামি মাহদি নিজেও একটি ইরা’কি শ’রণার্থী পরিবারের স’ন্তান। তিনি অ’ভিযুক্ত ড্যা’নিশদের গ্রে’ফতার এবং ব’হিষ্কারকে স্বাগত জানিয়েছেন। মাহদি বলেন, তাদের দ্রুততম সময়ের মধ্যে দেশ ছাড়তে বলা হয়েছিল, যা তারা করেছেন। তাদের রাজ’নৈতিক আশ্রয় বা’তিল করা হয়েছে, কারণ এসব ব্যক্তি বেল’জিয়ামের জননিরাপ’ত্তার জন্য মা’রাত্মক হু’মকি তৈরি করেছিলেন। গত ৩০ অক্টোবর ডেনমার্কের উ’গ্র-ডানপন্থী দল স্ট্রাম কুর্স (হার্ড লাইন) পার্টির প্রধান রাসমুস পালুদান ফেসবু’কের এক পোস্টে জানান, তিনি কো’পেনহেগেনের ফরাসি কন’স্যুলেটকে বলেছেন, ১১ নভেম্বর প্যা’রিসের আর্ক দে ট্রায়োম্ফে কোরআন শ’রিফ পো’ড়াবেন।

বেলজিয়ান মন্ত্রী স্যামি মাহদি বলেন, আমাদের সমাজ এমনিতেই অনেক বেশি মে’রুকরণের শি’কার। আমাদের এমন লোকের প্রয়োজন নেই যে ঘৃ’ণা ছ’ড়াতে এসেছে। গত আগস্টে সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মালমো শহরে মু’সলিমদের জন্য মহাপ’বিত্র কোরআন শরিফ পু’ড়িয়ে দেয় পালুদানের সমর্থকরা। এর প্র’তিবাদে সেখানে ব্যাপক বি’ক্ষো’ভ শুরু হয় এবং পুলিশের সঙ্গে সং’ঘর্ষের ঘটনা ঘটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর