• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी
শিরোনাম
উখিয়ায় নারী নির্যাতন বিরোধী অরেঞ্জ ক্যাম্পেইন অনুষ্ঠিত উখিয়ার ভালুকিয়ায় কবরস্থান দখলের প্রচেষ্টা উখিয়া থানা পুলিশের অভিযানে ২০ হাজার পিস ইয়াবাসহ এক মাদককারবারী আটক উখিয়ায় অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি+) প্রকল্পের কাজ উদ্ধোধন আমি ক্ষমাপ্রার্থী : চকরিয়ার পৌর কাউন্সিলর রাশেদার বিবৃতি ঘুমধুম পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ দেলোয়ারের বিদায় সোহাগ রানার বরণ অনুষ্ঠান উখিয়ায় র‍্যাবের অভিযানে ইয়াবা ও স্বর্ণের বারসহ আটক-১ খুনিয়াপালং এর আব্দুল হক ইয়াবাসহ আটক,সহযোগী আব্দুর রহিম পলাতক উখিয়া প্রধান সড়ক চৌরাস্তার মোড়ে জেব্রা ক্রসিং স্থাপনের দাবি খুনিয়াপালং ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আবদুল হক কোম্পানীর প্রতিবাদ ও ব্যাখ্যা

নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণিতে থাকছে না বিভাগ বিভাজন: শিক্ষামন্ত্রী

ব্রেকিং নিউজ
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আসছে

নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণীতে থাকছে না বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ বিভাজন। সব শিক্ষার্থী সব ধরনের শিক্ষা নিয়েই সমাপ্ত করবে স্কুল জীবন। জাতীয় সংসদে এমনটিই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জানান, এটি কার্যকর হবে ২০২২ সাল থেকে। আর শিগগিরই চূড়ান্ত কারিকুলাম প্রকাশ করা হবে।

দীর্ঘদিন ধরে নবম-দশম শ্রেণি থেকেই মানবিক-বিজ্ঞান ও বাণিজ্য বিভাগে আলাদা করে শিক্ষার্থীদের পাঠদান করা হয়।

তবে এবার পরিবর্তন আসতে যাচ্ছে এ শিক্ষাক্রমে। এখন থেকে মাধ্যমিকে আর থাকছে না বিভাজন। মুজিববর্ষ উপলক্ষ্যে সংসদের বিশেষ অধিবেশনে ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড বিল ২০২০’ পাশের আগে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড চেয়ারম্যান জানান, শিক্ষাক্রমের পরিবর্তন শুরু হবে ২০২২ সাল থেকে। আর নবম-দশম শ্রেণির বিভাগ বিভাজন উঠে যাবে ২০২৪ সাল থেকে। একীভূত পাঠদানের জন্যই এমন সিদ্ধান্ত বলে জানান তিনি।

এনসিটিবি চেয়ারম্যান জানান, একাদশ শ্রেণি থেকে তিন বিভাগের যেকোনোটিতে পড়তে পারবেন শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর