• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

লাফিয়ে বাড়ছে বিটকয়েনের দাম

রিপোর্টার নাম :
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
e32df95c5f59d2a69a797c5e20407158ec23ba7a5c8ae914

বাংলাদেশে লেনদেনের বৈধতা না থাকলেও বুধবার (২৮ জুলাই) পর্যন্ত ৯ দিনে এক বিটকয়েনের দাম বেড়েছে ৮ লাখ ৬৮ হাজার ৯২৭ টাকা। গত ২০ জুলাই থেকে লেনদেনে ভার্চুয়াল এই মুদ্রাটি দাম বৃদ্ধির ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে।
লাফিয়ে বাড়ছে বিটকয়েনের দাম

যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক সেবাদাতা সংস্থা মর্নিংস্টারের সর্বশেষ দেওয়া পরিসংখ্যানে এই তথ্য তুলে ধরা হয়েছে। ২৯ জুলাই এক বিটকয়েন লেনদেন হয়েছে ৩৩ লাখ ৭৫ হাজার ৯৭৯ টাকায়।

মর্নিংস্টারের সদর দপ্তর শিকাগোতে। বিনিয়োগ গবেষণা ও বিনিয়োগ পরিচালনার পরিষেবা দিতে ১৯৮৪ সালে এটি প্রতিষ্ঠা করেন জো মানসুয়েটো।

মর্নিংস্টারের দৈনিক পরিসংখ্যানে দেখা যায়, চলতি মাসের ২০ তারিখে এক বিটকয়েনের দাম ছিল ২৫ লাখ ২৬ হাজার ৩৩৬ টাকা। পরের দিন এটি বেড়ে দাঁড়ায় ২৭ লাখ ২৪ হাজার ৪৫৫ টাকায়। ২২ জুলাই এক বিটকয়েন লেনদেন হয় ২৭ লাখ ৩৮ হাজার ৯৮৫ টাকায়। ২৩ জুলাই ২৮ লাখ ৪৫ হাজার ২৮ টাকা, ২৪ জুলাই ২৯ লাখ ৫ হাজার ৬৩০ টাকা, ২৫ জুলাই ৩০ লাখ ৫ হাজার ৩৫৫ টাকা, ২৬ জুলাই ৩১ লাখ ৬০ হাজার ৩৭০ টাকা, ২৭ জুলাই ৩৩ লাখ ৪৯ হাজার ৩০৭ টাকা আর ২৮ জুলাই এক বিটকয়েনের মূল্য দাঁড়ায় ৩৩ লাখ ৯৫ হাজার ২৬২ টাকা।

২৮ জুলাই থেকে গত এক বছরের পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, গত ১৫ এপ্রিল সর্বোচ্চ ছিল এই ক্রিপ্টোকারেন্সির দাম। ওইদিন এক বিটকয়েনের দাম ছিল ৫৩ লাখ ৬০ হাজার ২৯৮ টাকা। ওই হিসাবে ১৫ এপ্রিল থেকে ২৮ জুলাই পর্যন্ত এক বিটকয়েনের দাম কমেছে ১৯ লাখ ৬৫ হাজার ৩৬ টাকা।

এদিকে, দেশে কোনো প্রকার ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি অনুমোদিত নয় বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়াতে যে কোনো ধরনের ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রায় লেনদেন অথবা এধরনের কাজে সহায়তা করা থেকে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিরত থাকতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স বিভাগের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র) জী. এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত জনস্বার্থে জারি করা এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

উল্লেখ্য, ভার্চুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সির মালিকানা, সংরক্ষণ এবং লেনদেন করা অপরাধ কিংবা অবৈধ নয় সম্প্রতি এই মর্মে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ একটি চিঠি পাঠায়। ওই চিঠির সূত্র ধরে বিভিন্ন গণমাধ্যমে দেশে ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সি বৈধ না অবৈধ সে বিষয় নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর