• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১১:৪৭ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

কাঁচামরিচে ‘ঝাল’ বাড়ছে

রিপোর্টার নাম :
আপডেট সময় : শুক্রবার, ৬ আগস্ট, ২০২১
Screenshot 2021 08 06 15 45 14 44

রাজধানীর কাঁচাবাজারে হঠাৎ করেই বাড়তে শুরু করছে রান্নার অন্যতম উপকরণ কাঁচামরিচের দাম। শুক্রবার (৬ আগস্ট) মোহাম্মদপুর টাউন হল মার্কেটের শাক-সবজির দোকান ঘুরে জানা গেল মসলা জাতীয় এই পণ্যের দাম বাড়ছে; তবে দাম বাড়ার সুনির্দিষ্ট কোনো কারণ জানাতে পারেনি বিক্রেতারা।

এক সপ্তাহ আগে যেখানে এক কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৫০ টাকার মধ্যে; সেখানে বর্তমান দাম পড়ছে ১৬০ টাকা। অর্থাৎ সপ্তাহ ব্যবধানে কেজিতে ১১০ টাকা বেশি গুনতে হচ্ছে ক্রেতাদের।

ঊর্ধ্বমুখী দামের কারণ জানতে চাইলে দোকানিদের কেউ জানালেন- মাঝে মাঝে বৃষ্টিতে নষ্ট হয়েছে ক্ষেত; আবার কেউ জানালেন- চলমান লকডাউনে সরবরাহে বিঘ্নের কথা।

অন্যান্য সবজির মধ্যে ঢেঁড়স, করলা, বেগুন, শসার দামও কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে সপ্তাহ ব্যবধানে। এখানেও বিক্রেতারা সরবরাহ ঘাটতির দাবি করলে বিক্রেতারা তা মানতে নারাজ। তাদের দাবি, বাজারে প্রতিদিনের মতোই রয়েছে সরবরাহ; শুধু দাম বেড়েছে।

এই বাজারে প্রতিকেজি সিম ১৬০ টাকা, দেশি শসা ৮০ টাকা, বরবটি-কাঁকরোল-ঢেঁড়স-মূলা ৬০ টাকা, দেশি গাজর ও পটল ৪০ টাকা, পেঁপে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এক কেজি সবুজ ক্যাপসিকামের দাম ১৮০ টাকা আর লাল-হলুদের দাম ৩শ’-৪শ’ টাকা।

কোরবানির ঈদের পর স্বাভাবিকভাবেই মাছ বাজারে বাড়ে ক্রেতা সমাগম। ব্যতিক্রম নয় এবারও। তবে, সপ্তাহ ব্যবধানে বেশি দামে কিনতে হচ্ছে নদী ও চাষের সব ধরনের মাছ। বেড়েছে ইলিশের দামও। কেজি ওজনের প্রতিপিস রূপালী এই মাছের দাম পড়ছে ১৩৫০ টাকা; এক কেজি ২শ’ থেকে ৩শ’ গ্রাম একেকটি ইলিশের দাম ১৭০০ টাকা। হালিতে কমে ৪শ’ টাকা বেড়েছে বলে জানান বিক্রেতারা। আগামী সপ্তাহে এই মাছের সরবরাহ বাড়বে তাই দামও কমবে বলে ইলিশ বিক্রির সঙ্গে সঙ্গে ক্রেতাদের এই আশ্বাসও দিচ্ছেন বিক্রেতারা।

অন্যান্য মাছের মধ্যে মাঝারি আকারে রুই-কাতলার কেজি পড়ছে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টাকা। তেলাপিয়া ২শ’, পাবদা ৪শ’, বোয়াল ৫শ’, টেংরা ৭শ’, চিংড়ি ৮শ’, রূপচাঁদা ১ হাজার ও সামুদ্রিক টুনা মাছ বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে। এসব মাছ যেগুলো নদীর সেগুলোর দাম বেড়েছে কেজিতে ১শ’ টাকা পর্যন্ত। চাষের মাছের দামও বেড়েছে; কেজিতে ১০ থেকে ২০ টাকা।

মাংসের বাজারে গরু-খাসির দাম রয়েছে আগের মতোই। প্রতিকেজি গরুর মাংসের দাম ৫৮০ আর খাসির মাংসের দাম ৮৫০ থেকে ৯শ’ টাকা। তবে মুরগির দাম কমছে। যে ওজনের দেশি মুরগি এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৫২০ টাকায়; সেই ওজনের মুরগির দাম পড়ছে ৪৫০ টাকা। ব্রয়লারের দাম কেজিতে ১৫-২০ টাকা কমে ১২৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে হঠাৎ করেই বেড়েছে ডিমের দাম। বিক্রেতারা জানালেন, হালিতে ৭ টাকা পর্যন্ত হাঁসের ডিম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর