• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১২:৩৪ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

রাজধানীর প্রতিটি খাল সংরক্ষণ করা হবে: স্থানীয় সরকার মন্ত্রী

রিপোর্টার নাম :
আপডেট সময় : শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
srkar mntree

 

ঢাকা শহরের প্রত্যেকটি খালের অবৈধ দখলদার উচ্ছেদ করে দুই পাড়ে বাঁধ দিয়ে ওয়াকওয়ে তৈরী করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) কাউন্সিল হলে ‘ঢাকা শহরের জলাবদ্ধতা: সমস্যা ও প্রতিকার’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত এই সেমিনারে স্থানীয় সরকার মন্ত্রী আরো বলেন, ‘গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় থাকা খালগুলো শিগগির ঢাকার দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে’।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকায় জোন ভিত্তিতে বিদ্যুৎ, গ্যাস ও পানির মতো ইউটিলিটি সেবার দাম নির্ধারণ করতে হবে। কেননা গুলশানে থাকা ব্যক্তি এবং যাত্রাবাড়ী থাকা ব্যক্তির জীবন যাপন এক নয়। সে দিকটা মাথায় রেখেই দাম নির্ধারণ করতে হবে।

সেমিনারে মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীর লাশ সংসদ ভবন এলাকায় থাকতে পারে না। লুই আই কান এর নকশার ব্যতয় ঘটিয়ে বঙ্গবন্ধুর হত্যাকারী জিয়াকে কবর দেওয়া হয়েছে। তার লাশ থাকুক বা না থাকুক নকশা বহির্ভূত কোন কিছু এখানে থাকতে পারবে না।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মফিজুর রহমান।

আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার সঞ্চালিত এই সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ-এর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুর। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। এসময় উপ-কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, ঢাকাকে অনেক শাসকই শাসন করেছেন। স্বাধীনতার পরবর্তী সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের দায়িত্ব নেন। দেশকে উন্নত করতে নানান পরিকল্পনা গ্রহন করেন। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিয়েছিল প্রতিক্রিয়াশীল গোষ্ঠি। এরপর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্বভার গ্রহনের পর দেশকে একটি আধুনিক, সমৃদ্ধশালী দেশে রুপান্তরিত করতে কাজ করে যাচ্ছেন। বর্তমানে ঢাকা শহরের অন্যতম প্রধান সমস্যা জলাবদ্ধতা নিরসনে বর্তমান সরকার কাজ করছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর