• বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

ক্যাম্পে আগুন: সহস্রাধিক ঘর পুড়ে ছাই, হাজারো রোহিঙ্গা বিপর্যস্ত

রিপোর্টার নাম : / ৩১ বার
আপডেট সময় : সোমবার, ২২ মার্চ, ২০২১
FB IMG 1616424982075

এম ফেরদৌস উখিয়া

কক্সবাজারের উখিয়ার বালুখালীর চারটি রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করে গেছেন ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট । উখিয়া স্টেশন, রামু স্টেশন ও কক্সবাজার স্টেশনের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে গেছেন বলে নিশ্চিত করেছেন ক্যাম্প ইনচার্জ মোহাম্মদ তানজীম।

সোমবার (২২ মার্চ) বিকেল ৩ টায় উখিয়ার বালুখালী ৮-ডব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে। পরে আগুন ক্যাম্পটির লাগোয়া ৮-এইচ, ৯ ও ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়ে।

জানা যায়, চার ঘণ্টা পেরিয়ে গেলেও আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনাবাহিনীকেও কাজে নামতে হয়েছে তারপরও আগুন নিয়ন্ত্রণ আনতে আনতে সহস্রাধিক ক্যাম্প পুড়ে লণ্ডভণ্ড হয়ে যায়।

ক্যাম্প ৯-এলাকায় ৯৪ মেগা ব্লকের মধ্যে ৮৬ টা ব্লকের সাত হাজার ঘর পুড়ে ৩৬ হাজার রোহিঙ্গা এখন বিপর্যস্হ অবস্থায় রয়েছে।

অনেকেই মন্তব্য করে বলেন, আধিপত্যকে কেন্দ্র করে মত বিরোধ নিয়ে রোহিঙ্গারা নিজেরায় এ অগ্নিকান্ড ঘটিয়েছে।

দেলোয়ার হোসেন টিসু নামে এক স্থানীয় ব্যাক্তি জানান, আমাদের চোখের সামনে কিছু রোহিঙ্গারা ঝুপড়ি ঘর গলোতে আগুন দিতে দেখিছি। এমন কি আগুল কম জ্বলতেছে তাই এরা কেরোসিন ব্যাবহার করে আগুনকে আরো উত্তাপ্ত করেছে।

এক রোহিঙ্গা মাঝি বলেন,বিকেলে দিকে আগুন লাগে এবং দ্রুতই তা ছড়িয়ে পড়ে। এ সময় স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়, পাশাপাশি খবর দেওয়া হয় ফায়ার সার্ভিসে। পরে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করে। এখনও আগুনে নেভাতে সক্ষম হয়নি। এদিকে আশপাশের রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর